নেলসন যখন মাশরাফিদের অনুপ্রেরণা


প্রকাশিত: ১২:৩৫ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৬
ফাইল ছবি

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে প্রথম ম্যাচ খেলে এখন বাংলাদেশ দল অবস্থান করছেন নিউজিল্যান্ডের নেলসনে। এখানেই স্বাগতিকদের বিপক্ষে পরের দুই ওয়ানডে খেলবে মাশরাফি বিন মর্তুজা অ্যান্ড কোং।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোর ৪টায় নেলসনের স্যাক্সটন ওভালে স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নামবে টিম বাংলাদেশ। কেন উইলিয়ামসনদের মুখোমুখি হওয়ার আগে এই মাঠের সুখ স্মৃতিই এখন সবচেয়ে বেশি অনুপ্রেরণা যোগাচ্ছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের। এই মাঠে যে সর্বশেষ ম্যাচে দারুণ এক জয় পেয়েছিল বাংলাদেশ!

যেন তেন জয় নয়, রীতিমত ৩১৯ রানের বিশাল এক লক্ষ্য তাড়া করে। ২০১৫ সালের বিশ্বকাপে, স্কটল্যান্ডের বিপক্ষে। ওই ম্যাচে টস জিতে স্কটল্যান্ডকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানিয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। এই ম্যাচটি ছিল বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, গ্রুপে এই স্কটল্যান্ডকেই সবচেয়ে সহজ প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল বাংলাদেশ। যদিও আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। তবুও স্কটিশদের এই ম্যাচে হারাতে পারলেই কোয়ার্টার ফাইনালে যাওয়ার স্বপ্ন দেখতে পারবে টাইগাররা।

কিন্তু টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের সামনে ৩১৮ রানের বিশাল এক স্কোর দাঁড় করিয়ে দেয় স্কটিশরা। কাইল কোয়েৎজার ১৩৪ বলে ১৫৬ রানের বিশাল এক ইনিংস খেলে একাই বাংলাদেশের বোলারদের গলির বোলারে পরিণত করেন। শঙ্কার কালো মেঘ জমতে শুরু করে বাংলাদেশের সমর্থকদের হৃদয়ে। তবে উজ্জীবিত বাংলাদেশের ব্যাটসম্যানরা ৩১৮ রান দেখে ভড়কে যাননি। বরং প্রবল পরাক্রমে ঝাঁপিয়ে পড়েন স্কটিশ বোলারদের ওপর।

braverdrink

তামিম (৯৫), মাহমুদউল্লাহ (৬২), মুশফিক (৬০) সাকিব (৫২*) এবং সাব্বিরের (৪২*) অসাধারণ ব্যাটিং পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে ১১ বল হাতে রেখেই ৬ উইকেটের ব্যবধানে জয় তুলে নেয় মাশরাফি অ্যান্ড কোং। স্কটিশদের বিপক্ষে বিশাল রান তাড়া করে জয়ের এই আত্মবিশ্বাসে বলিয়ান হয়েই পরের ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দেয় বাংলাদেশের ক্রিকেটাররা এবং কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলে।

স্যাক্সটন ওভালের সেই স্মৃতি এখনও তামিম-মাহমুদউল্লাহ-সাকিব-মাশরাফিদের হৃদয়ে তরতাজা। সেই ম্যাচের বিশাল রান তাড়া করার সাহসই হয়তো নেলসনে নিউজিল্যান্ডের বিপক্ষে উজ্জীবিত করে তুলবে বাংলাদেশকে। বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান তামিম ইকবালেরও বিশ্বাস, আগের ম্যাচের ভুলগুলো শুধরে নেলসনেই ঘুরে দাঁড়াবে বাংলাদেশ।

সোমবার ক্রাইস্টচার্চে প্রথম ওয়ানডেতে ৭৭ রানে হারে বাংলাদেশ। সিরিজে ফিরতে হলে বৃহস্পতিবার দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই সাকিব-তামিমদের সামনে। নিউজিল্যান্ডের কন্ডিশনে স্বাগতিকদের বিপক্ষে ভালো কিছু করা কতটা চ্যালেঞ্জের, তা প্রথম ওয়ানডেতেই টের পেয়েছে বাংলাদেশ দল। যদিও প্রথম ম্যাচে হারের পর মাশরাফি বিন মর্তুজা ফিল্ডিং এবং বোলিংয়ের ছোট-খাট কয়েকটি ভুলকে বড় দেখছিলেন। যে ভুল না হলে ম্যাচ নিজেদের হতে পারতো বলে বিশ্বস করেন তিনি।

৩৪২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা করতে পেরেছিল ২৬৪ রান। ৫.১ ওভার বাকি থাকতেই অলআউট হয়ে যায় সফরকারীরা (মুশফিক ফিরেছিলেন রিটার্ড হার্ট হয়ে)। নিউজিল্যান্ডকে আরেকটু কম রানে বেধে রাখতে পারলে ফল কি অন্য রকমই হতো? এসব নিয়ে এখন আর ভাবার সময় নেই। নেলসনের পরের ম্যাচ নিয়েই পরিকল্পনা আঁটছেন বাংলাদেশ দলের ক্রিকেটার এবং কর্মকর্তারা।

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।