রাসেলের কালো ব্যাট নিষিদ্ধ করলো অস্ট্রেলিয়া


প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ২১ ডিসেম্বর ২০১৬

প্রথমে অনুমোদন দিয়েছিল। ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছ থেকে অনুমতি পেয়েই সিডনি সিক্সার্সের বিপক্ষে ম্যাচে ‘ভয়ঙ্কর’ কালো ব্যাট নিয়ে খেলতে নেমেছিলেন আন্দ্রে রাসেল। তবে, বরাবরই নতুন কিছু করা আন্দ্রে রাসেলের শখের কালো ব্যাটের ওপর অবশেষে নিষেধাজ্ঞাই জারি করলো অস্ট্রেলিয়ান ক্রিকেট কর্তৃপক্ষ।

মঙ্গলবার সিডনি সিক্সার্সের বিপক্ষে কালো রঙয়ের ব্যাটটি ব্যবহার করেছিলেন আন্দ্রে রাসেল। যদিও ওই ম্যাচে তার দল সিডনি থান্ডার হেরেছিল। ক্রিকেট অস্ট্রেলিয়া আগে কী কারণে অনুমোদন দিয়েছিলেন? তারা বলছেন, আগে অনুমতি দেয়ার কারণ হলো- ব্যাটসম্যানরা যেকোনো রঙয়ের ব্যাট ব্যবহার করতে পারে। তবে, তার আগে অবশ্য সিএ’র (ক্রিকেট অস্ট্রেলিয়া) অনুমতি লাগবে। সে ক্ষেত্রে ব্যাটের রঙ এবং জার্সির রঙয়ের সঙ্গে সামঞ্জস্য থাকতে হবে। এ কারণেই মূলত আন্দ্রে রাসেলের ব্যাটটি বিগ ব্যাশ লিগ শুরুর আগে অনুমোদন পেয়েছিল।

কিন্তু এখন আবার কেন নিষিদ্ধ করা হলো। এর ব্যাখ্যা দিতে গিয়ে বিগ ব্যাশ কর্তৃপক্ষ বলছে, ম্যাচ অফিসিয়ালরা যে ফিডব্যাক দিয়েছেন তাতে দেখা যাচ্ছে রাসেলের কালো রঙের আস্তরণ দেয়া ব্যাটটি সাদা ম্যাচ বলের রঙ বদলে দিচ্ছিল। সাদা বলের রঙ কালো হয়ে গেলে তা তো সবার জন্যই সমস্যা। ম্যাচ রেফারি ও আম্পায়ারদের নির্দেশনা অনুযায়ী কালো রঙের ব্যাটটি নিষিদ্ধ ঘোষণা করেছে বিগ ব্যাশ কর্তৃপক্ষ। বিষয়টি জানিয়েছেন বলেছেন বিগ ব্যাশের প্রধান অ্যান্থোনি এভারার্ড।

তাহলে কি ক্রিকেটে রঙিন ব্যাট নিষিদ্ধ? ক্রিকেটাররা সাধারণত সাদা রঙের ব্লেডওয়ালা ব্যাটই ব্যবহার করে থাকেন। অ্যান্থোনি এভারার্ড বলেছেন, ‘যতক্ষণ পর্যন্ত ব্যাটের রঙ ম্যাচের বলের রঙে কোনো পরিবর্তন না ঘটাচ্ছে ততক্ষণ ব্যাটসম্যানরা রঙিন ব্যাট ব্যবহার করতে পারবেন।’

আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।