তবুও ইনিংস ব্যবধানে পরাজয় ইংল্যান্ডের


প্রকাশিত: ০১:১৮ পিএম, ২০ ডিসেম্বর ২০১৬

মুম্বাই টেস্টের পুনরাবৃত্তিই হলো যেন চেন্নাই টেস্টে। মুম্বাইতে প্রথম ইনিংসে ৪০০ রান করেও এক ইনিংস ও ৩৬ রানের ব্যবধানে হেরেছিল ইংল্যান্ড ক্রিকেট দল। চেন্নাই টেস্টে আরও বেশি রান করেছিল প্রথম ইনিংসে। ৪৭৭ রান করেও হারতে হলো ইনিংস ব্যবধানে। পরাজয়ের ব্যবধান আর বড়। এক ইনিংস ও ৭৫ রান। ইংল্যান্ডের লজ্জাজনক এই পরাজয়ের পেছনে ভারতীয় ব্যাটসম্যানদের চেয়েও বড় অবধান বোলারদের। দ্বিতীয় ইনিংসে রবীন্দ্র জাদেজা একাই নেন ৭ উইকেট।

মূলতঃ ভারতীয় ব্যাটসম্যানদের দারুণ ব্যাটিং নৈপুন্যে চেন্নাই টেস্ট স্মরনীয় হয়ে থাকবে। ওপেনার লোকেশ রাহুল মাত্র ১ রানের জন্য ক্যারিয়ারের প্রথম ডাবল মিস করলেও ৫ নম্বরে ব্যাট করতে নামা করুন নায়ার অবিশ্বাস্য ব্যাটিং পারফরম্যান্স দেখান। মাত্র তৃতীয় টেস্ট খেলতে নেমেই ট্রিপল সেঞ্চুরি করে ফেলেন কর্ণাটকের এই ব্যাটসম্যান।

করুন নায়ারের ট্রিপল সেঞ্চুরিতে ভর করেই ৭ উইকেটে ৭৫৯ রানে গিয়ে ইনিংস ঘোষণা করে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। প্রথম ইনিংসেই ভারত লিড পেয়ে গেলো ২৮২ রানের। এই লিড নিয়ে চতুর্থ দিন বিকেলে ভারত ৫ ওভার ব্যাটিং করায় ইংল্যান্ডকে।

পঞ্চম দিন সকালেও দুই ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক আর কিটন জেনিংস দারুণ প্রতিরোধ গড়ে তোলেন। দু’জন গড়েন ১০৩ রানের জুটি। ৪৯ রান করে আউট হন অ্যালিস্টার কুক। ৫৪ রান করেন জেনিংস। ইংল্যান্ডের ব্যাটিং স্তম্ভ জো রুট আউট হন মাত্র ৮ রান করে। কুক-জেনিংসের পর ব্যাট হাতে কিছুটা সফল মঈন আলি। ৯৭ বল খেলে ৪৪ রান করে আউট হন তিনি। ২৩ রানে আউট হন বেন স্টোকস।

এক প্রান্তে রবীন্দ্র জাদেজার বিষাক্ত বোলিং, অন্যদিকে ইশান্ত শর্মা, অমিত মিশ্র আর উমেষ যাদবদেরও নিয়ন্ত্রিত বোলিং ইংল্যান্ডকে থামিয়ে দেয় মাত্র ২০৭ রানের মাথায়। আর মাত্র ৭টি ওভার টিকতে পারলেই হয়তো টেস্টটি ড্র করতে পারতো ইংল্যান্ড। কিন্তু জাদেজার ঘূর্ণিতে আর টেস্ট ম্যাচটি পারলো না ইংলিশরা। ২৫ ওভার বল করে ৪৮ রান দিয়ে ৭ উইকেট নেন রবীন্দ্র জাদেজা।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।