বাংলাদেশের সফরের আগে নিউজিল্যান্ডে সুনামি সতর্কতা জারি


প্রকাশিত: ০১:৫৪ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৬

অস্ট্রেলিয়ায় ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প শেষে রোববার নিউজিল্যান্ড যাচ্ছে ২৩ সদস্যের বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তবে নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজের আগে নতুন এক ধাক্কা খেলো দেশটি। ওশেনিয়া মহাদেশের দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউ গিনিতে রিখটার স্কেলে ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানায় নিউজিল্যান্ডে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, শনিবার পাপুয়া নিউ গিনির রাবাউল শহর থেকে ১৫৭ কিলোমিটার পূর্বাঞ্চলে ওই ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর পাপুয়া নিউ গিনির উপকূলীয় বেশ কিছু শহরসহ নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, সলোমন দ্বীপপুঞ্জ, পনপেই, চুক, নাউরু, কোসরা ও ভানুয়াতুতে পরবর্তী তিনঘণ্টার জন্য সুনামি সতর্কতা জারি করেছে।

newjiland

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র (পিটিডব্লিউসি) ভূমিকেম্পর পর সতর্ক বার্তায় বলেছে, ব্যাপকমাত্রায় বিপজ্জনক সুনামি ঢেউয়ের আশঙ্কা রয়েছে। জরিপ সংস্থা ইউএসজিএস বলেছে, পূর্বাঞ্চলের নিউ আয়ারল্যান্ড অঞ্চলে আঘাত হানা ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ৭৩ কিলোমিটার গভীরে।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।