সপ্তাহে কমেছে সূচক, লেনদেন ও বাজার মূলধন


প্রকাশিত: ১২:৫১ পিএম, ০৬ মার্চ ২০১৫

রাজনৈতিক অস্থিরতা, অবরোধ-হরতালে সপ্তাহ জুড়ে দেশের উভয় পুঁজিবাজারে কমেছে সব ধরনের সূচক, লেনদেন ও বাজার মূলধন। দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশিভাগ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের।

সপ্তাহ শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ১০ দশমিক ৯১ শতাংশ এবং প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২ দশমিক শূন্য ৬ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সিএসইএক্স কমেছে ২ দশমিক ১২ শতাংশ। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গতসপ্তাহ জুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৪৩ কোটি ৮৮ লাখ ৪৩ হাজার ৩১৭ টাকার। যা আগের সপ্তাহের তুলনায় ১৬৪ কোটি ৫৯ লাখ ৫৯ হাজার ৭৬৮ টাকা বা ১০ দশমিক ৯১ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৫০৮ কোটি  ৪৮ লাখ ৩ হাজার ৮৫ টাকার শেয়ার।

আলোচিত সময়ে ডিএসইতে ডিএসইএক্স সূচক কমেছ ৯৮ দশমিক ৩১ পয়েন্ট বা ২ দশমিক ০৬ শতাংশ। ডিএস৩০ সূচক কমেছে ৪১ দশমিক ৪৮ পয়েন্ট বা ২ দশমিক ৩৪ শতাংশ। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১৮ দশমিক ৪০ পয়েন্ট বা ১ দশমিক ৬৩ শতাংশ।

গেল সপ্তাহে লেনদেন হওয়া বেশিভাগ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দরপতন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩ টি কোম্পানির। আর দর কমেছে ২৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার। ডিএসইতে সপ্তাহে বাজার মূলধন কমেছে ১ দশমিক ৩৬ শতাংশ।

অন্যদিকে সিএসইতে আলোচিত সপ্তাহে সিএসইর সিএএসপিআই কমেছে এক দশমিক ৯৯ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে ২ দশমিক ১৭ শতাংশ। আর সিএসইএক্স সূচক কমেছে ২ দশমিক ১১ শতাংশ।

গেল সপ্তাহে সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৪৫টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। টাকার অংকে লেদেন হয়েছে ১৪১ কোটি ৭২ লাখ ৬৮ হাজার ৩৯৬ টাকা।

এসআই/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।