প্রতিবছর ১০ লাখ নতুন বেকার তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২১ এএম, ১১ আগস্ট ২০১৪

দেশে প্রতিবছর প্রায় ২০ লাখ নতুন কর্মক্ষম লোক তৈরি হচ্ছে। তার বিপরিতে দেশ-বিদেশের শ্রমবাজারে চলে যাচ্ছে মাত্র ১০ লাখ। বাকি ১০ লাখ প্রতিবছর বেকারের তালিকায় নতুন করে যোগ হচ্ছে। এসব তথ্য তুলে ধরেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। একই সাথে এ সমস্যা সমাধানে বিদেশে নতুন শ্রমবাজারের খোঁজ ও বাজার অনুযায়ী দক্ষ জনবল তৈরি করতে হবে জানিয়েছেন তিনি।

কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে পুনঃঅর্থায়ন তহবিল এর আওতায় বাংলাদেশ ব্যাংক এবং ৩২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ পরিসংখ্যান তুলে ধরেন তিনি।

ড. আতিউর বলেন, উদ্যোক্তাদের জন্য অন্যতম বাধা হচ্ছে অর্থায়ন। বর্তমানে দেশের শতকরা ৬০ ভাগ মানুষই কর্মক্ষম। আমাদের সরকারি-বেসরকারি খাত ও বিদেশের শ্রমবাজার বাড়তি জনবলের কর্মসংস্থান পূরণ করতে পারছে না।

বেকারত্ব দূর করতে সরকারি-বেসরকারি খাতে নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তাদের কর্মক্ষেত্রের জন্য কার্যকর নীতি-কৌশল ও কর্মসূচি গ্রহণ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. আবুল কাসেম, নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্ত,  ব্যাংকারদের সংগঠন এবিবি’র সভাপতি ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আলী রেজা ইফতেখার, বাংলাদেশ লিজিং এন্ড ফাইন্যান্স কোম্পানিজ এসোসিয়েশনের সচিব সেলিম আর এফ হোসেনসহ আরও অনেকে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।