বিপিএল অভিষেকেই নতুন রেকর্ড রাজশাহীর ‘ধ্রুব’তারার


প্রকাশিত: ০১:৪৯ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৬

তার ডাক নাম ধ্রুব। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ফেসবুকে স্ট্যাটাস দিলেন, ‘আমাদের নতুন ধ্রুবতারা’। ধ্রুবতারার মতই তার আবির্ভাব। কেউ চেনে না, কেউ জানে না। হঠাৎই আজ তাকে নামিয়ে দিলো রাজশাহী কিংস। চিটাগাং ভাইকিংসও শুরুতে হয়তো এতটা গুরুত্ব দেয়নি। তামিম ইকবাল কিংবা চিটাগাং ভাইকিংস তার সম্পর্কে যা জানতেন, সেটা হলো আফিফ হোসেন ধ্রুব মূলত টপ অর্ডার ব্যাটসম্যান। স্পিন বোলিংটা তার অকেশনাল।

১৭ বছর বয়সী সেই আফিফ হোসেনের এমন ধ্রুবতারার ন্যায় আবির্ভাব ঘটবে, কে ভেবেছিল! প্রিমিয়ার লিগের জার্সিও যার গায়ে ওঠেনি এখনও, তাকেই কি না নামিয়ে দেয়া হলো বিপিএলের ধুন্দুমার লড়াইয়ে। চিটাগাং ভেবেছিল, অনূর্ধ্ব-১৯ দলে খেলা এই ছোকরা আর কতটা প্রভাব বিস্তার করতে পারবে!

কিন্তু মরিচ ছোট হলেই যে ঝাল বেশি! এই আপ্ত বাক্যটাই যেন বুঝিয়ে দিলেন রাজশাহীর ‘ধ্রুব’তারা। ক্রিস গেইল যেভাবে তার স্লো এবং লো বলে বোকা বনে গেছেন, তাতে তার আবির্ভাবটা যে সত্যিই বাংলাদেশ ক্রিকেটে আরেকটি উজ্জ্বল অধ্যায় সৃষ্টি করতে যাচ্ছে, তা এখন বলাই যায়। বিপিএলের অভিষেকেই ৫ উইকেট শিকার করে গড়লেন নতুন রেকর্ড।

শুধু গেইলের উইকেট নেয়াটা হলে বলা যেত, কোন এক আচমকা বলে হয়তো পেয়ে গেছেন তিনি; কিন্তু আফিফ হোসেন ধ্রুব যেভাবে একাই চিটাগাং ভাইকিংসকে চেপে ধরেছেন, তাতে তার আবির্ভাবকে ধ্রুবতারার সঙ্গে তুলনা করাই যায়। জহুরুল ইসলাম অমিকে দিয়ে শুরু। তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন আফিফ। এরপরের ওভারে বোল্ড করলেন গেইলকে।

afifসদ্য অনূর্ধ্ব-১৯ থেকে আসা জাকির হাসানকে ক্যাচ দেয়ালেন সাব্বিরের হাতে। সাকলায়েন সজীবকে করলেন লেগ বিফোর। এরপর পাকিস্তানি ইমরান খানকে উইকেটের পেছনে নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ দিতে বাধ্য করলেন আফিফ। সিনিয়র কোন দলে অভিষেকেই তুলে নিলেন ৫ উইকেট। ৪ ওভার শেষে তার বোলিং ফিগার দাঁড়াল ৪-১-২১-৫। এ যেন স্বপ্নের এক বোলিং স্পেল। এ যেন এক অবিশ্বাস্য বোলিং। বিপিএল অভিষেকে এটা নতুন এক রেকর্ড।

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের জন্য যে দলটি বর্তমানে প্রস্তুতি নিচ্ছিল, সেই দলটিরই সহ অধিনায়ক নির্বাচন করা হয়েছে আফিফ হোসেন ধ্রুবকে। তিনি মূলত টপ অর্ডার ব্যাটসম্যান। ব্যাট করেন বাম হাতে শট খেলতে পছন্দ করেন। অফ স্পিনটা মাঝে-মধ্যে করে থাকেন। কক্সবাজারে চলমান প্রস্তুতি ক্যামে তাকে দেখেই তাকে নিয়ে আসা হলো রাজশাহী কিংসে। জাগো নিউজকে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ যুব ক্রিকেট দলের কোচ আবদুল করিম জুয়েল।

কাকতালীয়ভাবে আফিফ হোসেন ধ্রুবর বাড়িও মেহেদী হাসান মিরাজের জেলা খুলনায়। মিরাজের মতই ব্যাটসম্যান হিসেবে শুরু করেছেন ক্যারিয়ার। বোলিংটাও বেশ। অনেকটাই মিরাজের কার্বন কপি। ক্রিকেট শেখা এবং বেড়ে ওঠা তার বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপিতে। খেলেছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ এবং ১৭ দলেও। সেখান থেকে উঠে এসেছেন অনূর্ধ্ব-১৯ দলে। প্রথম বিভাগ ক্রিকেট লিগে খেলেছেন কয়েকটি ম্যাচ। এরপর এখন বিপিএলে এসেই কেড়ে নিলেন সবার নজর।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।