ইবোলা আতঙ্কে ভারতে সর্তকতা জারি


প্রকাশিত: ০৮:৩২ এএম, ১০ আগস্ট ২০১৪

ইবোলা আতঙ্কে কাঁপছে পশ্চিম আফ্রিকার একাধিক দেশ। চারটি দেশে এ রোগে এখন পর্যন্ত ৯৬০ জনের মৃত্যু হয়েছে। এবার এ বিষয়ে সর্তকতা জারি করলো নয়াদিল্লি।

জানা গেছে, ভারতে যাতে এই রোগ ঢুকতে না পারে সেজন্য শুরু হয়েছে নজরদারি। বিদেশ থেকে আসা প্রতিটি বিমানের দিকে সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।

জ্বর, দুর্বলতা, পেশীতে টান, মাথায় অসহ্য যন্ত্রণা আর মুখের ভিতর ঘা। আর এরপরই হরহর করে বমি, ডায়েরিয়া, গায়ে র‌্যাশ। ক্রমে মৃত্যুর কোলে ঢলে পড়া। আর সবটাই ঘটে যায় অত্যন্ত দ্রুত গতিতে। এমনই ছোবল ইবোলা ভাইরাসের।

থাবা বসিয়েছে আফ্রিকার বেশ কয়েকটি দেশে। প্রতিনিয়তই বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুও। কিন্তু কীভাবে ছড়িয়ে পড়ছে এই মরণ ব্যাধি?

চিকিৎসা বিজ্ঞান বলছে, আক্রান্তের শরীরের কোনো রকম তরল পদার্থের সংস্পর্শেই সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। নাইজেরিয়া, গিনি, লাইবেরিয়া ও সিয়েরা লিওনে সবথেকে বেশি মানুষের মধ্যে ছড়িয়েছে ইবোলা ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যেই আন্তর্জাতিক স্তরে জরুরি পরিস্থিতিতে সতর্কতা জারি করেছে। একাধিক দেশ তাদের নাগরিকদের আফ্রিকার আক্রান্ত দেশগুলোতে যেতে নিষেধ করেছে। কিন্তু, এতেই রোখা যাবে ইবোলাকে?

কারণ, ওইসব দেশ থেকে বহু মানুষই বিমানে অন্যদেশে যাতায়াত করছেন। ভারতীয় এক নাগরিকও ইবোলা আক্রান্ত এক ব্যক্তির সঙ্গে বিমানে সফর করেছেন বলে জানা গেছে।

এদিকে এমন খবর পেয়েই নড়েচড়ে বসেছে ভারতের স্বাস্থ্যমন্ত্রনালয়। আক্রান্ত দেশগুলো থেকে বিমানে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে বিমানবন্দরেই। দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে বিশেষ ইউনিট খোলা হয়েছে। রাখা হয়েছে একজন নোডাল অফিসারকেও।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আফ্রিকার আক্রান্ত চারটি দেশ একা এই রোগ মোকাবিলা করতে পারবে না। সতর্কতার পাশাপাশি আন্তর্জাতিক মহলের এগিয়ে আসা জরুরি বলে জানিয়েছে হু। জি নিউজ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।