ব্যাটিংয়ে শীর্ষে মারুফ বোলিংয়ে নবী


প্রকাশিত: ০৪:৪৮ এএম, ২৩ নভেম্বর ২০১৬

দুই দিন বিরতির পর আগামী ২৫ নভেম্বর থেকে ঢাকার মাটিতে শুরু হবে বিপিএলের তৃতীয় পর্ব। চট্টগ্রামে দ্বিতীয় পর্বের শেষে ব্যাট-বলের পারফর্ম্যান্সে পাল্টে গেছে অনেক হিসাব-নিকাশ। ব্যাটিংয়ে রান তোলায় সবাইকে ছাড়িয়ে শীর্ষে আছেন ঢাকা ডায়নামাইটসের মেহেদী মারুফ। আর বোলিংয়ে সবার শীর্ষে রয়েছেন চিটাগাং ভাইকিংসের আফগান তারকা মোহাম্মদ নবী।  

ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই ধারাবাহিকভাবে ভালো খেলে যাচ্ছে বাংলাদেশ। ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারলেও এর আগে জিতে নেয় টানা ছয়টি সিরিজ। এর প্রতিফলন দেখা যাচ্ছে, এবারের চলতি বিপিএলেও। সাঙ্গাকারা, স্যামুয়েলস, পেরেরা, ডোয়াইয়েন স্মিথদের মতো বাঘা বাঘা ব্যাটসম্যানদের পেছনে ফেলে ঢাকার প্রথম পর্ব শেষে রান সংগ্রহের তালিকায় শীর্ষ পাঁচ ব্যাটসম্যানই বাংলাদেশের।  

ক’দিন আগেই শেষ হয়েছে ইংল্যান্ড-বাংলাদেশ সিরিজ। ইংলিশ-বধের জন্য এবার স্লো উইকেট বানিয়েছিল বাংলাদেশ। ওই সিরিজ শেষ হওয়ার চার দিন পরই শুরু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। আর এই স্লো পিচের কারণেই মিরপুরে রান পেতে সংগ্রাম করতে হয়েছে ব্যাটসম্যানদের।

ব্যাটসম্যানদের তালিকা:

নাম

দল

ম্যাচ

রান

মেহেদী মারুফ

ঢাকা ডায়নামাইটস

২৪৪

মুশফিকুর রহীম

বরিশাল বুলস

২৩৬

শাহরিয়ার নাফীস

বরিশাল বুলস

২২৫

তামিম ইকবাল

চিটাগাং ভাইকিংস

২২৩

মুমিনুল হক

রাজশাহী কিংস

২১৬


তবে চট্টগ্রামে ঠিকই রান পায় ব্যাটসম্যানরা। এর মধ্যেও উজ্জ্বল ঢাকা ডায়নামাইটসের মেহেদী মারুফ। ৭ ম্যাচে ঢাকার এই ব্যাটসম্যানের সংগ্রহ ২৪৪ রান। এর মধ্যে রয়েছে দুটি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ ইনিংস ৭৫ রানের। সেরা ৫ ব্যাটসম্যানের তালিকায় মারুফের পরে যথাক্রমে বরিশাল বুলসের অধিনায়ক মুশফিকুর রহীম (২৩৬ রান), বরিশাল বুলসের শাহরিয়ার নাফীস (২২৫ রান), চিটাগাং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল (২২৩ রান) এবং রাজশাহী কিংসের মুমিনুল হক (২১৬ রান)।  

বোলারদের তালিকা:

নাম

দল

ম্যাচ

উইকেট

মোহাম্মদ নবী

চিটাগাং ভাইকিংস

১৪

মোহাম্মদ শহীদ

ঢাকা ডায়নামাইটস

১৪

শফিউল ইসলাম

খুলনা টাইটান্স

১৩

শহীদ আফ্রিদি

রংপুর রাইডার্স

১১

জুনায়েদ খান

খুলনা টাইটান্স

১১


এদিকে ব্যাটসম্যানদের দিনেও কিছু কিছু বোলারদের পারফর্ম্যান্স ছিল উজ্জ্বল। এরই মধ্যে সবার শীর্ষে আফগান তারকা মোহাম্মদ নবী। ৮ ম্যাচে সর্বোচ্চ ১৪ উইকেট চিটাগাং ভাইকিংসের এই বোলারের । সমান ১৪ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে ঢাকা ডায়নামাইটসের মোহাম্মদ শহীদ। তৃতীয় অবস্থানে খুলনা টাইটান্সের টাইগার বোলার শফিউল ইসলাম (১৩), চতুর্থ অবস্থানে আছেন রংপুরের হয়ে খেলা পাকিস্তানের তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদি (১১) এবং তালিকার পঞ্চম অবস্থানেও রয়েছেন পাকিস্তানের আরেক তারকা পেসার জুনায়েদ খান (১১)।   

এমআর/এনএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।