বার্সার দায়িত্ব জাভির কাঁধে


প্রকাশিত: ০৪:৩৭ এএম, ০৯ আগস্ট ২০১৪

অধিনায়ক হিসেবে বার্সার দায়িত্ব থেকে অবসরের পর কার্লোস পুয়োলের যোগ্য উত্তরসূরি নির্বাচিত হয়েছেন তারই স্বদেশি ৩৪ বছর বয়সী এই মিডফিল্ডার জাভি। গত বছর হতাশাজনক একটি মৌসুম কাটানোর পর জাভি হার্নান্দেজের বার্সা ছাড়ার গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ জোরালোভাবেই। তবে কাতালান ক্লাবটি স্প্যানিশ মিডফিল্ডারকে ছেড়ে দেয়া তো দূরের কথা, উল্টো আসন্ন মৌসুমের জন্য তার কাঁধেই তুলে দিয়েছে মাঠে মেসি-নেইমার-সুয়ারেজদের নেতৃত্বের গুরুভার।

স্পেনের সাবেক ডিফেন্ডার পুয়োলের অধিনায়কত্বের সময় সহ-অধিনায়কের দায়িত্ব পালন করেছেন জাভি। তবে বর্তমানে অধিনায়কের পদ শূন্য থাকায় এই মৌসুমেরে জন্য সতীর্থদের ভোটে নতুন দলপতি নির্বাচিত হয়েছেন ৩৪ বছর বয়সী এই তারকা। আর সহ-অধিনায়ক হিসেবে জাভিকে সাহায্য করবেন তারই স্বদেশি মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা। আর তাদের সাহায্য করার জন্য তো থাকবেন লিওনেল মেসি এবং সার্জিও বুসকেটস।

গত মৌসুমে পুয়োল এবং জাভির পাশাপাশি তৃতীয় দলপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন ভিক্টর ভালদেস। কিন্তু বার্সা এই গোলরক্ষকের চুক্তির মেয়াদ শেষ হওয়ায় এই মৌসুম শুরুর আগেই তিনি ন্যু ক্যাম্প ছেড়েছেন। বর্তমানে স্প্যানিশ এই তারকা কোনো ক্লাবে যোগ না দিয়েই লিগামেন্টের ইনজুরি কাটিয়ে ওঠার চেষ্ঠা করছেন।

প্রফেশনাল ক্যারিয়ারের পুরোটা পথ বার্সেলোনাতেই কাটিয়েছেন জাভি। ১৯৯৮ সালে ন্যু ক্যাম্পে অভিষেক হওয়ার পর কাতালান জায়ান্টদের হয়ে ৫০০ বার লা লিগায় মাঠে নেমেছেন তিনি। বার্সার হয়ে দীর্ঘ পথ চলাতে তিনি ৭টি লা লিগা শিরোপা জিতেছেন। তাছাড়াও এই ক্লাবের জার্সিতে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ এবং দুটি কোপা দেল রের শিরোপা জিতেছেন তিনি।

এই সপ্তাহেই স্পেন জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন জাভি। তাছাড়া এই মৌসুমেই বার্সা ছাড়ার কথা জানিয়েছিলেন ৩৪ বছর বয়সী মিডফিল্ডার। কিন্তু কাতালানদের নতুন কোচ লুইস এনরিক কিছুতেই অভিজ্ঞ এই তারকাকে হাতছাড়া করেননি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।