ভিসা জটিলতায় হকি দল


প্রকাশিত: ১০:০০ এএম, ১৪ নভেম্বর ২০১৬

এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপে অংশ নিতে বুধবার রাতে হংকং যাওয়ার কথা জাতীয় হকি দলের। কিন্তু বাংলাদেশ দলের ভিসা পাওয়া নিয়ে তৈরি হয়েছে জটিলতা। আজ (সোমবার) সকালে দলের খেলোয়াড়, কোচ, কর্মকর্তাদের পাসপোর্ট জমা নেয়নি ঢাকাস্থ চাইনিজ দূতাবাস। পাসপোর্ট নিয়ে ফেরত আসেন ফেডারেশনের কর্মকর্তারা। দুপুরের দিকে আবার যোগাযোগ করা হলে পাসপোর্ট নিয়ে যেতে বলা হয়। অনেক দেন-দরবারের পর পাসপোর্ট জমা নিলেও ভিসা কবে মিলবে তা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা।

বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক জাগো নিউজকে বলেছেন, ‘দলের ভিসা পাওয়া নিয়ে একটা সমস্যা হয়েছে। আমরা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। হংকং হকি ফেডারেশনের সঙ্গে কথা বলেছি। তারা একটি ফরম পাঠিয়েছে। সেটা পূরণ করে তাদের পাঠাচ্ছি আমরা। ভিসা ঠিক কবে হবে বুঝতে পারছি না। তবে আশা করছি, সময় মতোই পেয়ে যাবো।’ হকি দলের ফ্লাইট বুধবার রাত সাড়ে ১২টার দিকে।
 
হংকংয়ে ১৯ থেকে ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে ৮ জাতির এ টুর্নামেন্ট। এএইচএফ কাপের সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয়ে এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করেছিল বাংলাদেশ। ২০১৩ সালে মালয়েশিয়ার ইপোতে অনুষ্ঠিত এশিয়া কাপে অংশ নিয়ে বাংলাদেশ অবশ্য গ্রুপপর্বে কোনো ম্যাচ জিততে পারেনি। ৮ দলের মধ্যে সপ্তম হয়ে দেশে ফিরেছিল লাল-সবুজ জার্সিধারীরা।

গ্রুপ পর্বের তিন ম্যাচের মধ্যে দক্ষিণ কোরিয়ার কাছে ৯-০, ওমানের কাছে ৪-২ ও ভারতের কাছে ৯-১ গোলে হারে বাংলাদেশ। ওমানের বিপক্ষে হার নিয়ে উঠেছিল নানা প্রশ্ন। স্থান নির্ধারণী ম্যাচে জাপানের কাছে ৩-০ গোলে হেরে সপ্তম স্থানের জন্য মুখোমুখি হয় চাইনিজ তাইপের। বিলম্বে জ্বলে ওঠা বাংলাদেশ ওই ম্যাচে চাইনিজ তাইপেকে সহজেই ১১-৩ গোলে পরাজিত করে।

এবার কেবল এএইচএফ কাপ চ্যাম্পিয়ন হওয়াই নয়, এশিয়া কাপে উঠেও যাতে ভাল ফল করা যায় সেজন্য জাতীয় দলকে মাস খানেক ইউরোপে রেখে অনুশীলন করিয়েছে হকি ফেডারেশন। জার্মানিতে অনুশীলনের পাশাপাশি পোল্যান্ড ও অস্ট্রিয়াতে বেশ কয়েকটি প্রস্তুতি ম্যাচও খেলেছেন জিমি-চয়নরা। ঢাকায় ফেরার পর দলের আবাসিক ক্যাম্প হয় বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান বিকেএসপিতে।

টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে ‘এ` গ্রুপে। গ্রুপ-সঙ্গী ম্যাকাও, চাইনিজ তাইপে ও স্বাগতিক হংকং। ‘বি` গ্রুপের চার দল হচ্ছে-সিঙ্গাপুর, শ্রীলংকা, থাইল্যান্ড ও উজবেকিস্তান। বাংলাদেশের প্রথম ম্যাচ ১৯ নভেম্বর স্বাগতিক হংকংয়ের বিপক্ষে। ২১ নভেম্বর দ্বিতীয় ম্যাচ চাইনিজ তাইপের বিপক্ষে এবং ২৩ নভেম্বর শেষ গ্রুপ ম্যাচে প্রতিপক্ষ ম্যাকাও।

এএইচএফ কাপ হকির জন্য বাংলাদেশ হকি ফেডারেশন ১৮ সদস্যের দল ঘোষণা করেছে। দলে ফিরেছেন মামুনুর রহমান চয়ন ও কামরুজ্জামান রানা। এ দুই জন গত এসএ গেমসের দলে ছিলেন না। এসএ গেমসের দলে দুটি পরিবর্তন এনে তৈরি করা হয়েছে এএইচএফ কাপের দল। ওই দল থেকে বাদ পড়েছেন ফজলে হোসেন রাব্বি ও সাব্বির হোসেন।  

এএইচএফ কাপে বাংলাদেশ স্কোয়াড :
অসীম গোপ ,জাহিদ হোসেন, মামুনুর রহমান চয়ন, আশরাফুল ইসলাম, ইমরান হাসান পিন্টু, কামরুজ্জামান রানা, রেজাউল করিম বাবু, ফরহাদ আহমেদ সিতুল, খোরশেদুর রহমান, তাপস বর্মন, সারোয়ার হোসেন, হাসান জুবায়ের নিলয়, রুম্মন সরকার, মাইনুল ইসলাম কৌশিক, পুস্কর ক্ষিসা মিমো, রাসেল মাহমুদ জিমি, মিলন হোসেন ও কৃষ্ণ কুমার দাস।

এ` গ্রুপের ম্যাচগুলো :
১৯ নভেম্বর : চাইনিজ তাইপে-ম্যাকাও
১৯ নভেম্বর : বাংলাদেশ-হংকং
২১ নভেম্বর : বাংলাদেশ-চাইনিজ তাইপে
২১ নভেম্বর : হংকং-ম্যাকাও
২৩ নভেম্বর : বাংলাদেশ-ম্যাকাও
২৩ নভেম্বর : হংকং চাইনিজ তাইপে

আরআই/এনইউ/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।