রুট-মঈনের ব্যাটে প্রথম দিনই ব্যাকফুটে ভারত


প্রকাশিত: ১২:০২ পিএম, ০৯ নভেম্বর ২০১৬

লোধা কমিটির সঙ্গে তুমুল বিরোধ। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) একবার ঘোষণাই দিয়েছিল, তারা ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজ বাতিল করে দিতে পারে। আবার তারা লাজ-লজ্জার মাথা খেয়ে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) কাছে অনুরোধ জানিয়েছে, ভারত সফরে তারা নিজেরা যেন নিজেদের ব্যায়ভার বহন করে।

তবে সব জ্বল্পনা-কল্পনা শেষে ঠিকই মাঠে গড়ালো ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে প্রথম টেস্টের শুরুতেই টস জিতেছে সফরকারী ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক। ব্যাট করতে নেমে শুরুতে কিছুটা হোঁচট খেলেও জো রুট আর মঈন আলির ব্যাটে ভর করে প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে ৩১১ রান সংগ্রহ করেছে ইংল্যান্ড।

তবে শুরুতেই ইংলিশ শিবিরের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন ভারতের দুই স্পিনার রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিন। ৭৬ রানের মধ্যেই ফিরিয়ে দিয়েছিলেন দুই ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক আর হাসিব হামিদকে। ৪৭ বলে ২১ রান করে জাদেজার বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন কুক। ৮২ বলে ৩১ রান করে অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে যান অভিষিক্ত হাসিব হামিদ।

ভারতীয়দের উল্লাস এরপরও ছিল কিছুক্ষণ। বাংলাদেশ সফরে অভিষেক হওয়া বেন ডাকেটকেও রিটার্ন ক্যাচে দ্রুত ফিরিয়ে দিয়েছিলেন উমেষ যাদব। অথ্যাৎ ১০৩ রানে ৩ উইকেট হারিয়ে যখন ধুঁকছিল ইংল্যান্ড, তখনই তাদের ত্রানকর্তা হয়ে আবির্ভূত হন জো রুট আর মঈন আলি।

রুট-মঈন মিলে ১৭৯ রানের বিশাল জুটি গড়ে তোলেন। মাত্র ৪৯তম টেস্ট খেলা জো রুট করে ফেললেন ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি। শেষ পর্যন্ত ১৮০ বলে ১২৪ রান করে আউট হন তিনি। ২৮১ রানে গিয়ে ৪র্থ উইকেটের পতন ঘটে ইংল্যান্ডের।

রুট আউট হওয়ার পর মাঠে নামেন বেন স্টোকস। মঈন আলির সঙ্গে দিনের বাকি অংশ কাটিয়ে দেন তিনি। দিন শেষে ইংল্যান্ডের রান ৪ উইকেট হারিয়ে ৩১১। ৯৯ রানে উইকেটে রয়েছেন মঈন আলি। আর ১ রান করতে পারলে ক্যারিয়ারের ৪র্থ সেঞ্চুরিটা হয়ে যাবে তার। ১৯ রানে উইকেটে রয়েছেন বেন স্টোকস।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।