ছয় মাসেও গঠন হয়নি বাফুফের সব স্ট্যান্ডিং কমিটি


প্রকাশিত: ১১:৫২ এএম, ০৭ নভেম্বর ২০১৬

দায়িত্ব গ্রহণের ছয় মাসেও সব স্ট্যান্ডিং কমিটি গঠন করতে পারেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বাফুফের গঠনতন্ত্রে ২১টি স্ট্যান্ডিং কমিটির বাধ্যবধকতা আছে। ৬ মাসে গঠন হয়েছে মাত্র ৯টি কমিটি। এখনো ১৩ টি স্ট্যান্ডিং কমিটি ফাইলবন্দী। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন, ‘যে কমিটিগুলো এখনো গঠন হয়নি সেগুলোর সদস্য তালিকা করাই আছে। এখন বাফুফের নির্বাহী কমিটি অনুমোদন করলেই তা প্রকাশ করা হবে। সর্বশেষ নির্বাহী কমিটির সভায় এ নিয়ে আলোচনা হয়েছে। সহসাই বাকি কমিটিগুলো চূড়ান্ত হবে।’

মজার বিষয় হলো- স্ট্যান্ডিং কমিটির তালিকায় আছে বাফুফের জরুরী কমিটিও। জরুরী কোনো বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য বাফুফের জরুরী কমিটি গঠন করা হয়েছে। সভাপতি, সিনিয়র সহসভাপতি, চার সহসভাপতি ও সাধারণ সম্পাদককে নিয়ে এ কমিটি গঠিত। বাফুফের জরুরী কমিটি কি করে স্ট্যান্ডিং কমিটির মধ্যে পড়ে? ‘গঠনতন্ত্রে স্ট্যান্ডিং কমিটি বিষয়ক ধারায় কিছুটা জটিলতা আছে। আমরা গঠনতন্ত্র নিয়ে আরও কাজ করবো। জরুরী কমিটি হবে স্ট্যান্ডিং কমিটিগুলোর উর্ধ্বে’-বলেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

গঠনতন্ত্রে সব কমিটির আকার সমান হওয়ার কথা বলা হলেও বাস্তবে তার উল্টো। একেক কমিটির আকার একেক রকম। কোনো কমিটি ৯ সদস্যের, কোনোটার সদস্য ১৫। বাফুফে সাধারণ সম্পাদকের ব্যাখ্যা ‘কিছু কমিটি আছে যাদের কাজের পরিধি অনেক বড়। তাই কয়েকটি কমিটির সদস্য সর্বোচ্চ ১৫ জন পর্যন্ত করা যাবে। বাকি কমিটিগুলো সর্বোচ্চ ৯ সদস্যের। এ সিদ্ধান্ত নির্বাহী কমিটির নেয়া।’

জরুরী, আপীল, শৃঙ্খলা, ফিন্যান্স, আভ্যন্তরীন নিরীক্ষা, পেশাদার লিগ, মেডিক্যাল, প্লেয়ার্স স্ট্যাটাস ও ঢাকা মেট্রোপলিশ লিগ-এই ৯টি কমিটি এ পর্যন্ত গঠন হয়েছে। গঠনের অপেক্ষায় কম্পিটিশন্স, ডেভেলপমেন্ট, ন্যাশনাল টিমস, রেফারিজ, লিগ্যাল, মহিলা, ফুটসাল অ্যান্ড বিচ সকার, নৈতিকতা, মিডিয়া, বিপনন, নিরাপত্তা ও টেকনিক্যাল কমিটি। এ কমিটিগুলোর কোনো কোনোটি এখনো এক সদস্যের। চেয়ারম্যান একাই সব কিছু করছেন।  

জাতীয় দল ভুটানের কাছে হারার পর দেশব্যাপী বইছে সমালোচনার ঝড়। জাতীয় দল পরিচালনা করা ন্যাশনাল টিমস কমিটিও এখন পর্যন্ত পূর্ণাঙ্গ হয়নি। বাফুফে থেকে বলা হচ্ছে- তারা জাতীয় দলের জন্য সব কিছু করার চেষ্টা করেছে। অথচ ন্যাশনাল টিমস কমিটি গঠনের মতো কাজটিই করতে পারেনি বাফুফে। তাহলে জাতীয় দলের ব্যর্থতার জবাবদিহীতা করবে কে?

আরআই/এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।