আন্তর্জাতিক হুমকিতে বাংলাদেশের ভারোত্তোলন


প্রকাশিত: ১২:০১ পিএম, ০৩ নভেম্বর ২০১৬

নির্বাচিত কমিটি বাতিল করে অ্যাডহক কমিটি গঠন করায় আন্তর্জাতিক হুমকিতে পড়েছে বাংলাদেশের ভারোত্তোলন। এশিয়ান ভারোত্তোলন ফেডারেশন এক চিঠিতে এমন হুমকি দিয়েছে বাংলাদেশ ভারোত্তোলন ফেডারেশনকে। তবে এশিয়ান ভারোত্তোলন ফেডারেশন অ্যাডহক কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর চিঠি লিখলেও তা পাঠিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) কাছে। বিওএ সে চিঠি পাঠিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদকে।

জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস বলেছেন, ‘এশিয়ান ভারোত্তোলন ফেডারেশন চিঠিতে উল্লেখ করেছে, নির্বাচিত কমিটি ভেঙে অ্যাডহক কমিটি গঠন ঠিক হয়নি। কারণ আন্তর্জাতিক সংস্থা অনির্বাচিত কমিটিকে স্বীকৃতি দেয় না। নির্বাচিত কমিটির সাধারণ সম্পাদক এশিয়ান ও আন্তর্জাতিক ভারোত্তোলন ফেডারেশনেরও সদস্য। বাংলাদেশকে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট এবং সভায় যোগ দিতে হলে নির্বাচিত কমিটির মাধ্যমেই যোগাযোগ করতে হবে। বাংলাদেশের ভারোত্তোলনের স্বার্থে নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত আগের নির্বাচিত কমিটিকে পুনর্বহালের কথা বলেছে তারা।’ বাংলাদেশের ভারোত্তোলনের কার্যক্রমে কোনো ব্যাঘাত যাতে না ঘটে সেজন্য এ চিঠিকে গুরুত্বপূর্ণ ধরে দ্রুত জবাবও চেয়েছে এশিয়ান ভারোত্তোলন ফেডারেশন।

এ প্রসঙ্গে জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস বলেছেন, ‘প্রথমত এশিয়ান ভারোত্তোলন ফেডারেশন যে অভিযোগ করেছে তা সত্য নয়। কারণ, আমরা নির্বাচিত কমিটি ভেঙেছি মেয়াদ শেষ হওয়ারও অনেক পর। তারা বলেছে, ফেডারেশনে সরকারী হস্তক্ষেপ গ্রহণযোগ্য নয়। কিন্তু অ্যাডহক কমিটি সরকার গঠন করেনি। করেছে জাতীয় ক্রীড়া পরিষদ, যা একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। আমরা নতুন নির্বাচনের জন্যই অ্যাডহক কমিটি গঠন করেছি।’

সাধারণত অ্যাডহক কমিটিকে নতুন নির্বাচনের জন্য তিন মাসের সময় দেয়া হয়। অ্যাডহক কমিটি তা করতে পারেনি। এ কমিটির বয়স ৫ মাসে পড়েছে। ৯ জুন ২০১৬ মঞ্জুর কাদের কোরাইশীকে সভাপতি এবং লে. কর্নেল মোহাম্মদ শহিদুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ২৪ সদস্যের অ্যাডহক কমিটি গঠন করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অ্যাডহক কমিটির ওপরও নাখোশ ‘ভেবেছিলাম এ কমিটি সময়মতো নির্বাচন করতে পারবে। কিন্তু তারা ব্যর্থ হয়েছে। আমরা তাদেরকে এখন সময় বেঁধে দেবো। এর মধ্যে নির্বাচনের ব্যবস্থা করতে না পারলে আমাদের নতুন কাউকে দায়িত্ব দিতে হবে।’

ভারোত্তোলন ফেডারেশনের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০০৮ সালে। ২০১২ সালের নভেম্বরে শেষ হয়েছে ওই কমিটির মেয়াদ। তার পর অনেকটা এককভাবেই ভারোত্তোলন ফেডারেশনের কার্যক্রম চালিয়েছেন তৎকালীন সাধারণ সম্পাদক উইং কমান্ডার ( অব.) মহিউদ্দিন আহমেদ। মেয়াদ শেষ হওয়ার প্রায় চার বছর পর অ্যাডহক কমিটি গঠন করে জাতীয় ক্রীড়া পরিষদ।

কমিটির এ ভাঙাগড়া খেলার কারণেই রিও অলিম্পিক গেমসে এন্ট্রি করেও অংশ নিতে পারেননি এসএ গেমস স্বর্ণজয়ী নারী ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত।  

আরআই/এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।