ইউরোপ সফর থেকে কি পেল হকি দল?


প্রকাশিত: ১১:১৩ এএম, ০২ নভেম্বর ২০১৬

এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপের প্রস্তুতি হিসেবে জাতীয় হকি দল প্রায় এক মাস জার্মানিতে কন্ডিশনিং ক্যাম্প করে দেশে ফিরেছে। অনুশীলনের পাশাপাশি বাংলাদেশ পোল্যান্ড ও অস্ট্রিয়ায় খেলেছে প্রস্তুতি ম্যাচ। এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপ ১৯ থেকে ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে হংকংয়ে।

এশিয়ায় টুর্নামেন্ট অথচ বাংলাদেশ অনুশীলন করেছে ইউরোপে। অনেকে এর যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলেছেন। তবে দলের স্থানীয় কোচ মাহবুব হারুন মনে করেন, এ সফরে অনেক কিছু শিখেছে হকি দল। ‘ওখানে খেলা প্রত্যেকটি ম্যাচ ভিডিও করে পরবর্তীতে তা নিয়ে খেলোয়াড়দের সঙ্গে আলোচনা করেছেন প্রধান কোচ। কিীভাবে দ্রুত আক্রমণে উঠতে হয় এবং প্রয়োজনে নিচে নামতে হয়- এ সফর থেকে সে ধারণা পেয়েছে খেলোয়াড়রা। ঢাকায় অনুশীলন শুরু হলে ইউরোপ সফরের সময় খেলা ম্যাচগুলোর ভুলত্রুটি নিয়ে খেলোয়াড়দের সঙ্গে আলোচনা করবেন কোচ’ -জাগো নিউজকে বলেছেন মাহবুব হারুন।

হকি দল জার্মানিতে অনুশীলনের পাশাপাশি পোল্যান্ডে ৫টি ও অস্ট্রিয়ায় ৩টি ম্যাচ খেলেছে। এর মধ্যে পোল্যান্ডে প্রথম ৩টি সিনিয়র দলের বিপক্ষে আর শেষ দুটি অনূর্ধ্ব-২১ দলের বিপক্ষে। অস্ট্রিয়ায় দুটি ম্যাচ খেলেছে দেশটির অনূর্ধ্ব-২১ দলের বিপক্ষে।

তবে বাংলাদেশ কোনো ম্যাচ জিততে পারেনি। পোল্যান্ড সিনিয়র দলের কাছে প্রথম দুই ম্যাচ হারলেও শেষ ম্যাচটি ড্র করেছে বাংলাদেশ। দেশটির অনূর্ধ্ব-২১ দলের বিপক্ষে দুটি ম্যাচই ড্র করেছে জিমি-চয়নরা। অস্ট্রিয়া যুবদলের বিপক্ষে  তিন ম্যাচের দুটি হেরেছে এবং একটিতে ড্র করেছে।

আরআই/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।