সাঙ্গা-মাহেলাকে ছোঁয়া হলো না তামিম-মুমিনুলের


প্রকাশিত: ০৩:৫৬ পিএম, ২৮ অক্টোবর ২০১৬

হতাশার মাঝেও দারুণ একটা রেকর্ড গড়ার সুযোগ ছিল তামিম ইকবাল আর মুমিনুল হকের। যদিও ইচ্ছা করে এই রেকর্ড কেউ করতে চাইবে না। দুই লংকান কিংবদন্তী কুমার সাঙ্গাকারা আর মাহেলা জয়াবর্ধনেকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ ছিল তামিম-মুমিনুলের। ভগ্নাংশের ব্যবধানে সেটা আর হলো না।

টেস্ট ক্রিকেটে কোন এক ইনিংসে যা রান হয়, তার মধ্যে নির্দিষ্ট এক জুটির অবদান সর্বোচ্চ কত ভাগ? এই একটি ক্ষেত্রে প্রথম হওয়ার একেবারে কিনারা থেকে ফিরে আসলেন তামিম-মুমিনুল। বাংলাদেশের করা আজকের ২২০ রানের মধ্যে ১৭০ রানই হচ্ছে তামিম আর মুমিনুলের। যা পুরে ইনিংসে ৭৭.২৭ ভাগ।

এর আগে ২০০০-২০০১ সালে ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলংকা অলআউট হয়েছিল ২১৬ রানে। এর মধ্যে ১৬৮ রানই করেছেন মাহেলা জয়াবর্ধনে এবং কুমার সাঙ্গাকারা জুটি। যা ছিল পুরো ইনিংসের ৭৭.৭৮ ভাগ।

মাহেলা এবং সাঙ্গাকারার সঙ্গে ভগ্নাংশের ব্যবধানেই বিরল একটি রেকর্ড থেকে বঞ্চিত হলেন তামিম-মুমিনুল। হয়তো আর দুটি রান করতে পারলে, এ ক্ষেত্রে এক নম্বরই হয়ে যেতেন এই জুটি।

২০০৪ সালে সর্বশেষ ইংল্যান্ড তাদের কোন প্রতিপক্ষের ৯ উইকেট নিয়েছিল ৫০ কিংবার তার চেয়ে কম রানের মধ্যে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংসটনে।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।