চট্টগ্রামে বাংলাদেশ জিতলে কী খুব ক্ষতি হতো!


প্রকাশিত: ০২:৫৮ পিএম, ২৬ অক্টোবর ২০১৬

জোনাথন লিউ। বিখ্যাত ব্রিটিশ পত্রিকা দি টেলিগ্রাফের ক্রীড়া বিশ্লেষক। চট্টগ্রামে বাংলাদেশ আর ইংল্যান্ডের মধ্যকার টেস্ট ম্যাচটি তিনি খুব মনোযোগ দিয়ে পর্যবেক্ষণ করেছেন। টেস্ট শেষ হওয়ার পর নিজের পর্যবেক্ষণ নিয়ে কলাম লিখলেন টেলিগ্রাফে। সেখানে তার মন্তব্য- বাংলাদেশ যদি টেস্ট ম্যাচটি জিততো, তাহলে কী খুব ক্ষতি হতো?

জোনাথন লিউ লিখেছেন, এই জয়টি পেতে ইংল্যান্ড খুব সাধনা করতে হচ্ছিল। তবে তাদের এই অবস্থা দেখে, আমার মনে ভিন্ন একটি চিন্তার উদয় হয়েছে। সেটা হলো, বাংলাদেশ জিততে পারলে কী ক্রিকেটের জন্য খুব বেশি সমস্যা হয়ে যেত!

প্রবৃতিগতভাবেই, কিছুক্ষণের জন্য আমি নিজের চিন্তা থেকে সরে আসলাম। কিন্তু যখন দেখলাম, বেন স্টোকস সোমবার সকালে বাংলাদেশের দুটি উইকেট তুলে নিলো, এরপর থেকেই চিন্তাজগতে ঘুরপাক খেতে শুরু করেছে বিষয়টা নিয়ে। চিন্তাটা ভিন্নখাতেও প্রবাহিত শুরু করেছে।

আমি সব সময়ই ক্রিকেট দেখি। সব সময়ই চাই ইংল্যান্ড জিতুক। কিন্তু এই ম্যাচ শেষ হওয়ার পর থেকে কেন যেন অস্পষ্টভাবে আমার ভেতর ধারণা তৈরী হতে থাকলো যে, এই টেস্টে বাংলাদেশ যদি ২৮৬ রান তাড়া করে জিততো, তাহলে সেটাই ভালো হতো।

জোনাথন লিউ কেন মনে করছেন, বাংলাদেশ জিতলে ভালো হতো? সে ব্যাখ্যা তিনি দিয়েছেন। তার নিজের কলামেই লিখেছেন, শুধু বাংলাদেশের জন্য কিংবা তাদের সমর্থকদের জন্যই নয়, এই ভালো হতো সবার জন্যই। তাহলে এর দ্বারা এটা প্রতিষ্ঠিত হতো যে, এরই মধ্য দিয়ে টেস্ট ক্রিকেটে নতুন শক্তির উদয় ঘটেছে।

বোঝা যেতো, খেলাটাতে প্রতিযোগিতা বেড়ে গেছে। এর দ্বারা ছোট ছোট দেশ, যেগুলোকে আমরা মিনোস বলে থাকি, তারা উৎসাহী হতো। এই জয়ের ফলে ক্রিকেটে বাংলাদেশের উদ্যম বেড়ে যেতো। এমনকি বাংলাদেশের ক্রিকেটে বিনিয়োগও বেড়ে যেতে পারতো কয়েকগুণ। সবচেয়ে বড় কথা, বাংলাদেশ জিততে পারলে ক্রিকেটের সমৃদ্ধ ঐতিহ্য আরও একধাপ বেড়ে যেতো। স্থাপন হতো নতুন মাইলফলক। তাহলে এই গল্প, প্রজন্ম থেকে প্রজন্মান্তরেও উচ্চারিত হতো।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।