র‌্যাংকিংয়ে মোস্তাফিজকে পেছনে ফেললেন মিরাজ


প্রকাশিত: ০১:৩২ পিএম, ২৬ অক্টোবর ২০১৬

অভিষেকেই বল হাতে আলো ছড়িয়েছেন মেহেদী হাসান মিরাজ। প্রথম ইনিংসে ৬ উইকেটের সঙ্গে দ্বিতীয় ইনিংসে নেন ১ উইকেট। আর এক ম্যাচ খেলেই টেস্ট র‌্যাংকিংয়ে ছাড়িয়ে গেলেন বাংলাদেশ ক্রিকেটের বিস্ময়বালক মোস্তাফিজকে। টেস্ট বোলারদের মধ্যে এখন মিরাজের অবস্থান ৬১তম। ইনজুরির কারণে এখন ক্রিকেটের বাইরে থাকা কাটার মাস্টার আছেন বাংলাদেশি বোলার হিসেবে মেহেদির পরই। ১৫২ রেটিং পয়েন্ট নিয়ে ‘দ্য ফিজ’র র‌্যাংকিং ৭৯তম।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টেস্ট খেলার পর আর মাঠে নামা হয়নি মোস্তাফিজের। ইনজুরির কারণে দীর্ঘদিন ধরে ক্রিকেটের বাইরে থাকা মোস্তাফিজের বর্তমান রেটিং ১৫২। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রামে নিজের অভিষেক টেস্টে বল হাতে চমক দেখানো মিরাজের বর্তমান রেটিং ২৫৮।

এছাড়া বাংলাদেশের মধ্যে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে সাকিব আল হাসান ও তাইজুল ইসলামের। চট্টগ্রাম টেস্টে ৭ উইকেট শিকার করেছেন সাকিব। তাই দুই ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ের ১৫তম স্থানে উঠে এসেছেন তিনি। ৬ ধাপ এগিয়ে ৩৬তম স্থানে জায়গা করে নিয়েছেন তাইজুল। সিরিজের প্রথম টেস্টে ৪ উইকেট শিকার করেন এই বাঁ-হাতি স্পিনার।

টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশি বোলারদের অবস্থান:

খেলোয়াড়

বর্তমান র‌্যাংকিং

পূর্বের র‌্যাংকিং

বর্তমান রেটিং

সাকিব

১৫

১৭

৬৫১

তাইজুল

৩৬

৪২

৪১১

জুবায়ের হোসেন

৫০

৫০

৩১০

মাহমুদুল্লাহ রিয়াদ

৫৯

৫৯

২৬৭

মিরাজ

৬১

---

২৫৮

মোস্তাফিজ

৭৯

৭৭

১৫২

শফিউল ইসলাম

৭৯

৭৯

১৫২

নাসির হোসেন

৮৫

৮২

১১৯

মোহাম্মদ শহিদ

৯১

৮৭

৯২



এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।