কোহলির বিধ্বংসী ব্যাটিংয়ে উড়ে গেল নিউজিল্যান্ড


প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ২৩ অক্টোবর ২০১৬

সিরিজের প্রথম ওয়ানডেতে ভারত জয় পেয়েছিল। দ্বিতীয় ওয়ানডেতে কিউইদের কাছে হেরে যায় তারা। তৃতীয় ম্যাচে আর পরাজয় মেনে নিতে হয়নি স্বাগতিকদের। কারণ এই ম্যাচে রিবাট কোহলির বিধ্বংসী ব্যাটিংয়ে ৭ উইকেটে উড়ে গেল নিউজিল্যান্ড।

মোহালিতে পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ৪৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৮৫ রান তোলে সফরাকারী নিউজিল্যান্ড। জবাবে বিরাট কোহলির সেঞ্চুরিতে ভর করে ৪৮.২ ওভারে মাত্র ৩ উইকেট হারিয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

তবে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ১৩ রান করে সাজঘরে ফেরেন রোহিত শর্মা। আর ৫ রান করতে সক্ষম হন আজিঙ্কা রাহানে। তৃতীয় উইকেটে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে ১৫১ রানের পার্টনারশিপ গড়ে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান কোহলি।

ব্যক্তিগত ৮০ রানের মাথায় ম্যাট হেনরির শিকার হন ধোনি। আর কোহলি মাঠ ছেড়েছেন দলকে জিতিয়ে। ১৩৪ বলে ১৬টি চার ও একটি ছক্কায় অপরাজিত ১৫৪ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন ভারতের টেস্ট অধিনায়ক। মানীশ পান্ডে অপরাজিত ছিলেন ২৮ রানে। নিউজিল্যান্ডের পক্ষে দুটি উইকেট দখলে নেন হেনরি। আর একটি উইকেট লাভ করেছেন টিম সাউদি।

এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে দলীয় ৪৬ রানের মাথায় প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। সবার আগে সাজঘরে ফেরেন মার্টিন গাপটিল। উমেশ যাদবের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে ২৭ রান করেন তিনি। তবে দলের আরেক ওপেনার টম লাথাম ফিফটি করেই সাজঘরে ফিরেছেন। ৭২ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৬১ রান করেন তিনি।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান কেন উইলিয়ামসন এদিন বেশি দূর এগোতে পারেননি। কেদার যাদবের শিকার হয়ে ২২ রান করেই প্যাভিলিয়নের পথ বেছে নেন। ৪৪ রান করে দলকে বড় সংগ্রহের পথেই রাখেন রস টেলর। ছয়ে নেমে ফিফটি আদায় করে নিয়েছেন জেমস নিশাম। ৪৭ বলে ৭টি চারে ৫৭ রান করেন তিনি। ম্যাট হেনরি ৩৯ রানে অপরাজিত ছিলেন।

ভারতের পক্ষে তিনটি করে উইকেট নিয়েছেন উমেশ যাদব ও কেদার যাদব। ২টি করে উইকেট লাভ করেছেন অমিত মিশ্র ও জসপ্রিত বুমরাহ।

এনইউ/এএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।