পেলে : চা বিক্রেতা থেকে মহাতারকা


প্রকাশিত: ০৩:৫২ পিএম, ২৩ অক্টোবর ২০১৬

মাত্র ১৭ বছর বয়সেই ফুটবল বিশ্বকাপ জিতেছিলেন। ১৯৫৮ সালে বিশ্বকাপের ফাইনালে জোড়া গোল করে ব্রাজিলকে এনে দিয়েছিলেন স্বপ্নের শিরোপা। এরপর যা করলেন, তা তো গল্প। তিনি আর কেউ নন, নাম এডসন আরানত্মেস দ্য নাসিমেনত্মো।

এ নামে চিনতে অসুবিধা হলে আরেকটা নাম বললেই ফুটবলপ্রেমীদের তাকে চিনতে এক মুহূর্ত দেরি হবে না। ব্রাজিলিয়ান জীবন্ত কিংবদন্তী পেলে। ১৯৪০ সালের ২৩ অক্টোবর এই দিনে তিনি জন্মেছিলেন এক দরিদ্র পরিবারে।

ছোটবেলায় জীবন ধারণের জন্য চায়ের দোকানে কাজ করেছেন পেলে। ফুটবল খেলার জন্য সংগ্রাম করতে হয়েছে তাকে। শৈশব থেকেই ফুটবলের প্রতি তীব্র অনুরাগ থাকায় পেলে বনে গেছেন মহাতারকা।

১৯৫৮ সুইডেন বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে গোল করার বিশ্বরেকর্ড গড়েছিলেন পেলে। সে আসরে পাঁচ গোল করে ব্রাজিলকে প্রথমবারের মতো জুলেরিমে বিশ্বকাপ জেতাতে পালন করেন অগ্রণী ভূমিকা। ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ তিনবার বিশ্বকাপ জিতেছেন এই ব্রাজিলিয়ান।

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।