বাংলাদেশের টার্গেট ২৮৬


প্রকাশিত: ০৪:৩২ এএম, ২৩ অক্টোবর ২০১৬

আগের দিনের ২৭৩ রানের লিডকে খুব বেশি দূর নিতে পারলো না সফরকারী ইংল্যান্ড। চতুর্থ দিনের শুরুতে আগের ২২৮ রানের সঙ্গে মাত্র ১২ রান যোগ করে শেষ হয় সফরকারীদের দ্বিতীয় ইনিংস।

চতুর্থ দিনে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই সাকিবের বলে দ্রুত এক রান নিতে গিয়ে রান আউট হন স্টুয়ার্ট ব্রড (২৭ বলে ১০)। মেহেদী হাসান মিরাজের দারুণ থ্রোতে বাকি কাজটুকু করেন মুশফিক। আর দ্বিতীয় নতুন বলে গ্যারেথ ব্যাটিকে (৮ বলে ৩) এলবিডব্লিউ করে ইংল্যান্ডকে গুটিয়ে দেন তাইজুল ইসলাম। আর এতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ২৮৬।

তবে পরিসংখ্যান স্পষ্ট সাক্ষী দিচ্ছে এ ম্যাচে বাংলাদেশের চেয়ে ইংল্যান্ড এগিয়ে। বাংলাদেশ কোন সময়ই চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে কি করে জিতবে? টেস্টে এখন পর্যন্ত বাংলাদেশের রান তাড়া করে জেতার রেকর্ডই মাত্র দুটি। যার মধ্যে সবচেয়ে বড় টার্গেটই হচ্ছে ২১৫। সেটাও নিকট অতীতেও নয়।

আজ থেকে সাত বছর আগে। ২০০৯ সালের ১৭-২০ জুলাই সেন্ট জর্জে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২১৫ রান তাড়া করে ৪ উইকেটে জিতেছিল বাংলাদেশ। বলার অপেক্ষা রাখে না, সেটাই ছিল দেশের বাইরে প্রতিষ্ঠিত শক্তির বিপক্ষে প্রথম টেস্ট জয়।

ওই জয়ের নায়ক ছিলেন সাকিব আল হাসান। ছয় নম্বরে নেমে ১৫৩ মিনিটে একদিনের মেজাজে ৯৭ বলে ৯৬ রানের হার না মানা এক ম্যাচ জেতানো ইনিংস উপহার দিয়ে বিজয়ীর বেশে মাঠ ছেড়েছিলেন আজকের দেশ সেরা পারফরমার সাকিব আল হাসান।

ওই ইনিংসের ডানায় ভর করে ২১৫ রানের জয়ের লক্ষ্যে পৌঁছে ছিল মাশরাফির দল। এখন পর্যন্ত টেস্টে সেটাই সবচেয়ে বড় রান তাড়া করে জয়ের রেকর্ড টাইগারদের। তাই এ ম্যাচে জিততে হলে তামিম-সাকিবদের দায়িত্ব নিতে হবে।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।