মিরাজের পর সাকিবের জোড়া আঘাত


প্রকাশিত: ০৬:১৫ এএম, ২২ অক্টোবর ২০১৬

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই তিন উইকেট হারিয়েছে সফরকারী ইংল্যান্ড। অধিনায়ক কুকের পর সাজঘরে ফিরে গেছে আরেক ব্যাটসম্যান জো রুট। এরপর ফিরে যান আরেক ওপেনার ডাকেট। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইংলিশদের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ২৮ রান।

বাংলাদেশের চেয়ে ৪৫ রানে এগিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে কুক-ডাকেট। তবে প্রথম ইনিংসের ন্যায় দ্বিতীয় ইনিংসেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলতে নামা কুক। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া মিরাজের বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ সাজঘরে ফেরেন কুক (১২)।

এরপর ইংলিশ শিবিরে আঘাত হানেন সাকিব। জো রুটকে (১) এলবিডব্লিউয়ে ফাদে ফেলেন টাইগার এই বোলার। সাকিবের পরের  ওভারে মুমিনুলের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন ডাকেট (১৫)।

এর আগে অনেকটা আশা নিয়ে তৃতীয় দিন শুরু করেছিল বাংলাদেশ। তবে সবাইকে হতাশ করে আগের দিনের ৫ উইকেটে ২২১ রানের সঙ্গে মাত্র ২৭ রান যোগ করতেই শেষ বাকি ৫ উইকেট। যেখানে টাইগাররা স্বপ্ন দেখছিল লিড নেওয়ার উল্টো সেখানে ৪৫ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংস শেষ করলো মুশফিক বাহিনী।

প্রথম ইনিংসে ইংলিশদের থেকে ৭২ রান দূরে থেকে তৃতীয় দিন ব্যাটিং শুরু করে টাইগাররা। তবে দিনের দ্বিতীয় বলে আউট হয়ে সাজঘরে ফিরে যান সাকিব আল হাসান। মঈন আলির বলে ডাউন দা উইকেটে মারতে আসলে বল মিস করেন সাকিব। উইকেট রক্ষক বেয়ারস্টো সহজেই স্ট্যাম্পিং করেন।

সাকিবের বিদায়ের পর সাজঘরে ফেরেন শফিউল। আদিল রশিদের বলে বিগ শট নিতে গিয়ে স্টুয়ার্ট ব্রডের হাতে মিডঅনে ক্যাচ তুলে দেন ২৯ বলে ২ রান করা শফিউল। এরপর অভিষেকে বল হাতে জ্বলে উঠলেও ব্যাট হাতে ব্যর্থ হন মিরাজ। স্টোকসের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ব্যক্তিগত ১ রান করে সাজঘরে ফেরেন।

আর এক ওভারে সাব্বির রহমান ও কামরুল ইসলাম রাব্বিকে ফিরিয়ে ২৪৮ রানে বাংলাদেশকে গুটিয়ে দেন বেন স্টোকস। স্লিপে ক্যাচ দিয়ে শেষ হয় সাব্বিরের  ৩২ বলে ১৯ রানের ইনিংস। আর ঐ ওভারেই শূন্য রানে বোল্ড হন আরেক অভিষিক্ত ক্রিকেটার রাব্বি।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।