‘তাদের বিপক্ষে ব্যাট করা ছিল খুব কঠিন’


প্রকাশিত: ০৩:৪৬ পিএম, ২০ অক্টোবর ২০১৬

বাংলাদেশের বিপক্ষে টস জিতেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত অ্যালিস্টার কুকের; কিন্তু ব্যাট করতে নেমেই বুঝতে পারলেন উল্টো ফাঁদে পা দিতে যাচ্ছেন তারা। তবে তখন আর করার কিছু ছিল না। স্পিন ফাঁদ থেকে খুব একটা বের হতে পারিন ইংল্যান্ড। বিশেষ করে অভিষিক্ত মেহেদী হাসান মিরাজ আর অভিজ্ঞ সাকিব-আল হাসানের কাছ থেকে।

বাংলাদেশের স্পিনের বিপক্ষে ব্যাট করা কতটা কঠিন ছিল ইংলিশ ব্যাটসম্যানদের, সেটা দিন শেষে সংবাদ সম্মেলনে অকপটে স্বীকার করলেন ইংলিশ অলরাউন্ডার মঈন আলি। ইংলিশদের হয়ে দিনের সেরা পারফরমার ছিলেন তিনি। তার ব্যাট থেকে এসেছে সর্বোচ্চ ৬৮ রান।

মঈন নিজেই জানালেন, এই ৬৮ রান বের করাটা ছিল যেন তার জীবনের সবচেয়ে কঠিন ব্যাটিংয়ের একটি। তিনি বলেন, ‘সত্যি ব্যাটিং করা ছিল খুবই কঠিন। আজ ৬০ রান করাটাও যেন ছিল জীবনের সবচেয়ে কঠিন কাজ। দুর্দান্ত বোলিং করেছে তারা (বাংলাদেশের স্পিনাররা)। লাইন-লেন্থ ছিল নিখুঁত। এমন উইকেটে আমি যে পরিস্থিতিতে নেমেছিলাম, তখন শুধু টিকে থাকা নয়, রান বের করার দায়িত্বও ছিল আমার ওপর; কিন্তু তা ছিল খুবই কঠিন একটি কাজ। দুর্দান্ত ফিল্ডিং সাজিয়েছিল তারা।’

ইংলিশরা প্রথমেই যে ভুলটা করেছিলো, সেটা হচ্ছে- বাংলাদেশের স্পিন শক্তি সম্পর্কে ধারণাহীন থাকা। মঈন আলি বলেন, ‘আমাদের ধারণা ছিল তারা সম্ভবত স্পিন দিয়েই বোলিং শুরু করবে; কিন্তু এটা ধারণা ছিল না যে, তারা এতটা স্পিন নির্ভর হবে। নতুন বলে দেখবেন, এটা এমনভাবে সুইং করে যে বুঝতে পারবেন না। এ কারণে, এসব বলের বিপরীতে খেলা ছিল একেবারেই কঠিন। নতুন বল মোকাবেলা করাই ছিল সবচেয়ে বেশি কঠিন।’

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।