অভিষেকে ৫ উইকেট শিকারী চতুর্থ সর্বকনিষ্ঠ মিরাজ


প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২০ অক্টোবর ২০১৬

এ মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে আলোচিত ক্রিকেটার কে? যে কেউ একবাক্যে বলবেন, মেহেদী হাসান মিরাজ। সেটা এমনি এমনি বলা নয়। নজরকাড়া পারফরমেন্স দিয়ে।

আজ বন্দর নগরীর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে ৬৪ রানে ৫ উইকেট দখল করে পাদপ্রদীপের আলোয় খুলনার খালিশপুরের এ ১৯ বছরের যুবা। ইতিমধ্যে সবার জানা হয়ে গেছে, বাংলাদেশের সাত নম্বর বোলার হিসেবে টেস্ট অভিষেকে এমন নজর কাড়া পারফরমেন্স মিরাজের।

তার সাফল্য ওই একটি বৃত্তে আটকে নেই। মিরাজ হচ্ছেন বাংলাদেশের ষষ্ঠ স্পিনার, যিনি টেস্ট ক্রিকেটে প্রথম ম্যাচেই ৫ উইকেট শিকারের দুর্লভ কৃতিত্বের অধিকারী। আর বাংলাদেশের অফস্পিনারদের মধ্যে অভিষেকে ৫ উইকেট শিকারীর তালিকায় নাইমুর রহমান দুর্জয়, মাহমুদউল্লাহ রিয়াদ ও সোহাগ গাজীর পর এখন মিরাজের নাম।

এখানেই তার সাফল্যের সাতকাহন শেষ নয়। আরও আছে। বাংলাদেশের এই যুবা হলেন চতুর্থ কম বয়সি বোলার যিনি টেস্ট অভিষেকে ৫ বা তার বেশি উইকেট শিকারী। এখন মিরাজের বয়স ১৯ পুরো হয়নি। ১৮ বছর ৩৬১ দিন। তার আগে সবচেয়ে কম বয়সে অভিষেকে ৫ উইকেট দখলের বিশ্ব রেকর্ড আছে তিনজনের।

এই তালিকায় সবার আগে আসবে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্সের নাম। তিনিই অভিষেকে ৫ উইকেট শিকারি বোলারদের মধ্যে সর্বকনিষ্ঠ। ২০১১ সালের ১৭ নভেম্বর জোহানেসবার্গে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৮ বছর ১৯৩ দিনে ৭৯ রানে ৬ উইকেট শিকার করেন এ অজি বোলার। টেস্ট জীবন শুরু মিরাজের চেয়ে কম বয়সে ৫ উইকেট শিকারী অপর দুজন পাকিস্তানি; শহিদ নাজির ও শহিদ আফ্রিদি।

সাবেক পাকিস্তানি পেসার শহিদ নাজির ১৮ বছর ২৩৫ দিন বয়সে ১৯৯৮ সালের ২২ অক্টোবর করাচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫২ রানে ৫ উইকেট দখল করেছিলেন। আর পাকিস্তানি লেগস্পিনার শহিদ আফ্রিদিও ১৯৯৬ সালের ১৭ অক্টোবর টেষ্ট ক্যারিয়ারের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিরুদ্ধে ১৮ বছর ৩১৮ দিন বয়সে ৬৪ রানে ৫ উইকেট দখল করেছিলেন।

মেহেদি হাসান মিরাজ আফ্রিদির চেয়ে ৫৪ দিন বেশি বয়সে ঐ কৃতিত্বের অধিকারি হলেন। যিনি কামিন্স, শহিদ নাজির ও শহিদ আফ্রিদির পর অভিষেকে কম বয়সে ৫ উইকেট শিকারী, তিনি যে বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে কম বয়সে অমন কৃতিত্তর অধিকারি , তা কি আর বলার দরকার আছে?

নাইমুর রহমান  দুর্জয়, মঞ্জুরুল ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইলিয়াস সানি, সোহাগ গাজী ও তাইজুল ইসলামের কেউ এত কম বয়সে টেস্ট অভিষেকই হয়নি। অভিষেকে কম বয়সে ৫ উইকেট শিকারীর তালিকায় মিরাজের অনেক পরে ২১ নম্বরে সোহাগ গাজীর অবস্থান। বরিশালের এ অফস্পিনার ২১ বছর ১০ দিন বয়সে অভিষেকে ৬ উইকেট শিকারী।

এআরবি/আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।