সাফল্যের তিন নম্বর পিচেই শুরু চট্টগ্রাম টেস্ট


প্রকাশিত: ০৩:২১ এএম, ২০ অক্টোবর ২০১৬

কদিন আগেই ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করলো বাংলাদেশ। টানা ছয় সিরিজ জয়ের পর সে সিরিজে হেরে যায় টাইগাররা। তবে ওয়ানডে সিরিজ হারলেও টেস্টে ঘুরে দাঁড়াতে মরিয়া বাংলাদেশ। এ লক্ষ্যে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০ টায়।

এদিকে আজ খেলা হবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের তিন নম্বর উইকেটে। গত দুই বছরে এই মাঠে যে তিনটি টেস্ট হয়েছে তার সবগুলোই হয়েছে এই তিন নম্বর উইকেটে। তিন টেস্টের একটিতে জিতেছে বাংলাদেশ (জিম্বাবুয়ের বিরুদ্ধে ১৮৬ রানে)। আর বাকি দুটি টেস্ট দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকার বিপক্ষে ড্র’ই থেকে গেছে। অর্থাৎ এ পিচে এখনো হারেনি টাইগাররা।  

এ মাঠের তিন নম্বর পিচের চরিত্র কিন্তু বহুমুখী। জুলাই-আগস্টে একরকম। আবার মার্চ ও নভেম্বরে ভিন্ন। গত বছর জুলাই-আগস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচটি অর্ধেকেরও কম সময় খেলা হলেও স্কোর লাইন ছিল নীচু; কিন্তু মার্চ ও নভেম্বরে উইকেটের চরিত্র পাল্টে যায়।

এদিকে এ মাঠে টাইগারদের পক্ষে দুটি করে সেঞ্চুরি রয়েছে ইমরুল কায়েস ও মুমিনুল হকের। আর একটি সেঞ্চুরি রয়েছে তামিম ইকবালের। তাই অতীত ইতিহাস থেকে ধারণা করা যায় টেস্টে ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের বিস্তার পার্থক্য থাকলেও আগের সাফল্যের কারণেই হাড্ডাহাড্ডি লড়াই আশা করাই যায়।

সম্ভাব্য একাদশ
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম (অধিনায়ক), সাকিব-আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম ও কামরুল ইসলাম রাব্বি।

এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।