মিরাজই হতে পারেন ট্রাম্পকার্ড


প্রকাশিত: ০৪:২২ পিএম, ১৯ অক্টোবর ২০১৬

মেহেদী হাসান মিরাজকে নিয়ে আলোচনার শুরু অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে। দারুণ নেতৃত্ব দেয়ায় বাংলাদেশের পরবর্তী মাশরাফি বলে স্বীকৃতিও দিয়েছিলেন অনেকে। আবার ব্যাটে বলে সমান দক্ষতা থাকায় অনেকে সাকিব আল হাসানের ছায়া দেখেছেন তার মধ্যে।

মিরাজ নিজে ভেবেছিলেন ওয়ানডে বা টি-টোয়েন্টি দিয়েই অভিষেক হবে তার; কিন্তু বিধাতা তার সঙ্গে। সুতরাং, ক্রিকেটের রাজকীয় সংস্করণ টেস্ট দিয়েই অভিষেক হচ্ছে তার। সব ঠিক থাকলে আগামীকালই টেস্ট ক্যাপ পরছেন ২০ বছর বয়সী এ যুবা। ইংল্যান্ডের বাঁ-হাতি ব্যাটসম্যানদের বিপক্ষে মিরাজের অফস্পিনই হতে পারে বড় ট্রাম্পকার্ড।

এ মুহূর্তে বাংলাদেশের সেরা অফস্পিনার মানা হয় মিরাজকেই। ইংল্যান্ড দলে বাঁ-হাতি ব্যাটসম্যানদের আধিক্যের কারণেই সুযোগ পাচ্ছেন তিনি। জাগোনিউজের সঙ্গে আলাপকালে ক’দিন আগেই এ কথা বলছিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, ‘সন্দেহাতীতভাবে মেহেদি হাসান মিরাজ এখন দেশের এক নম্বর অফস্পিনার। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে এবং ঘরোয়া ক্রিকেটেও যথেষ্ট ভালো খেলেছে। তার পারফরম্যান্স মূল্যায়ন করেই সুযোগ দিয়েছি। আমাদের মনে হচ্ছে, দীর্ঘ পরিসরের ক্রিকেটে ওর কাছ থেকে অনেক কিছু পাওয়ার আছে। তারও দেওয়ার আছে অনেক কিছু।’

টেস্ট দলে সুযোগ পাবেন ভাবেননি মিরাজও, ‘আমার কাছে আসলেই জাতীয় দলে সুযোগ পাওয়াটা অপ্রত্যাশিত। আমি ভাবিওনি জাতীয় দলে সুযোগ পাবো। তবে, ধারণা ছিল হয়তো আরও দু’এক বছর পর সুযোগটা আসবে। নির্বাচকরা যখন আমাকে সিলেক্টেই করলেন, তখন আমি চেষ্টা করবো তাদের আস্থার মর্যাদা দিতে।’

এখন পর্যন্ত কোন ধরণের আন্তর্জাতিক ম্যাচ না খেলা মিরাজ ঘরোয়া ক্রিকেটেও নবীন। ক্যারিয়ারে এখন পর্যন্ত ১২টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছেন তিনি। ব্যাট হাতে ১৪ ইনিংসে পাঁচটি হাফ সেঞ্চুরিসহ ৫২৪ রান করার পাশাপাশি ১৯ ইনিংসে তিনবার পাঁচ উইকেটসহ ৪১টি উইকেট পেয়েছেন তিনি।

আরটি/আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।