সাদামাটা লেগস্পিনেই শেষ ইংল্যান্ড!


প্রকাশিত: ১১:৫৮ এএম, ১৭ অক্টোবর ২০১৬

বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব নেওয়ার পর থেকেই একজন স্পিনারের অভাব বোধ করছিলেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। জুবায়ের হোসেন লিখনকে দিয়ে সে চেষ্টা করালেও শেষ পর্যন্ত বৃথাই যায় তা। চলতি ইংল্যান্ড সিরিজেও লেগস্পিনারের অভাব বোধ করছিলেন তিনি। আর কেনই করেছিলেন তা দুই দিনের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেই জানা গেল। ইংল্যান্ড দলকে আউট করতে দারুণ ভূমিকা রাখেন অখ্যাত তানভীর হায়দার। এ সাদামাটা লেগ স্পিনারের ঘূর্ণিতেই ইংল্যান্ডের মতো শক্তিশালী টেস্ট দলকে ২৫৬ রানে অলআউট করেছে বিসিবি একাদশ।

আগের দিনের কোনো উইকেট না হারিয়ে ২ রান নিয়ে সোমবার সকালে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। ব্যাটিংয়ের শুরুটা দারুণ করে তারা। দুই ওপেনার বেন ডাকেট ও হাসিব হামিদ ৯০ রানের জুটি গড়েন। তবে বেন ডাকেট স্বেচ্ছায় অবসর না নিলে হয়তো আরও বড় হতো এ জুটি। ডাকেটের অবসর নেবার পর তানভীরের ঘূর্ণিতে পরে ইংল্যান্ড। দ্রুতই বিদায় করেন ইংলিশদের অন্যতম সেরা ব্যাটসম্যান জো রুটকে। এরপর জনি বেয়ারস্ট্রো ও জস বাটলারকেও তুলে নেন এ লেগ স্পিনার। ফলে দারুণ চাপে পরে যায় ইংল্যান্ড।

এরপর বেন স্টোকসকে নিয়ে দলের হাল ধরেন হামিদ। দলীয় ১৭৮ রানে তিনিও স্বেচ্ছায় অবসর নেন। এরপর গ্যারি ব্যালেন্স ছাড়া আর কোন ব্যাটসম্যান উইকেটে থিতু হতে না পারায় ২৫৬ রানেই শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেন ডাকেট। দ্বিতীয় সর্বোচ্চ ৫৭ রান করেন হামিদ। এছাড়া ব্যালেন্স ৩৬, স্টোকস ২৫, রুট ২৪ ও ক্রিস ওকস ২৩ রান করেন। বিসিবির পক্ষে ৫৩ রানে ৪টি উইকেট তুলে নেন তানভীর।

এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় না থাকলে দুই দলই ড্র মেনে নেয়। বিসিবি একাদশ তাদের প্রথম ইনিংসে আব্দুল মজিদের সেঞ্চুরিতে ২৯৪ রান করে।

আরটি/এনইউ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।