ফিফার বিরুদ্ধে বাংলাদেশি শ্রমিকের মামলা


প্রকাশিত: ০৪:৫৮ এএম, ১১ অক্টোবর ২০১৬

এমনিই কাতার বিশ্বকাপে দুর্নীতি নিয়ে ঝামেলায় রয়েছে ফিফা। এবার অবকাঠামো নির্মাণে কাজ করা শ্রমিকদের যথাযথ অধিকার নিশ্চিতে প্রভাব খাটাতে ব্যর্থ হওয়ার অভিযোগ এনে ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফার বিরুদ্ধে মামলা করেছেন নাদিম নামে এক বাংলাদেশি।  

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নেদারল্যান্ডসভিত্তিক সবচেয়ে বড় শ্রম ইউনিয়নের সহায়তায় সুইজারল্যান্ডের জুরিখে নাদিম সোমবার এ মামলা করেন।

নাদিম অভিযোগ করেন, `২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপের বিভিন্ন অবকাঠামো নির্মাণ প্রকল্পে কাজ করার সময় জঘন্যভাবে তার অধিকার লঙ্ঘন করা হয়েছিল। তিনি একটি চুক্তির ক্ষতিপূরণ হিসেবে প্রায় সাড়ে ১১ হাজার ডলার দাবি করেছেন।`

নাদিম আরও অভিযোগ করেন, কাতারে যাওয়ার পরপরই তার পাসপোর্ট নিয়ে নেওয়া হয়। একই সঙ্গে খুবই বাজে পরিবেশে দেড় বছরের চুক্তিতে তাকে কাজ করতে বাধ্য করা হয়। কাজের বিনিময়ে তাকে পারিশ্রমিক হিসেবে শুধু খাবারের টাকা দেওয়া হতো। একপর্যায়ে তাকে চাকরিচ্যুত করে বিতাড়িত করা হয়।

এদিকে নাদিমের কাছ থেকে আইনি নোটিশ পাওয়ার বিষয়টি ফিফার একজন মুখপাত্র স্বীকার করেছেন।

এমআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।