মাশরাফি-সাব্বিরের জরিমানা, বাটলারকে তিরস্কার


প্রকাশিত: ১০:১৪ এএম, ১০ অক্টোবর ২০১৬

অবশেষে জরিমানার কবলেই পড়লেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও সাব্বির রহমান। দ্বিতীয় ম্যাচে জস বাটলারের আউটকে কেন্দ্র করে উত্তেজনার খেসারত হিসেবে বাংলাদেশের এ দুই তারকাকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আর ইংলিশ অধিনায়ক বাটলারকে তিরস্কার জানানো হয়। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আইসিসির নীতিমালার লেভেল-১ পর্যায়ের অপরাধ করায় তাদের এ শাস্তি দেওয়া হয়।

রোববার দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে লক্ষ্যটা খুব বড় দিতে পারেনি বাংলাদেশ। ২৩৯ রানের সাদামাটা লক্ষ্যের শুরুতেই তুলে নেন চার উইকেট। তবে এক প্রান্তে ক্রমেই হুমকি হয়ে উঠছিলেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। তাকে ফেরাতে মরিয়া ছিল টাইগাররা।  

২৮তম ওভারের প্রথম বলে খেলতে গিয়ে মিস করেন বাটলার। বল পায়ে লাগলে বেশ জোরালো আবেদন করেন তাসকিন। কিন্তু আম্পায়ার তাতে সাড়া না দিলে বেশ উত্তেজিত হয়ে পড়েন তিনি। এরপর অধিনায়কের সঙ্গে আলোচনা করে রিভিউর সিদ্ধান্ত নেন তারা। রিভিউতে বাংলাদেশের পক্ষে সিদ্ধান্ত আসলে উদযাপন করেন বাংলাদেশ দলের খেলোয়াড়রা। আর বাংলাদেশের এমন উদযাপন পছন্দ হয়নি বাটলারের। তিনি জড়িয়ে পড়েন বিতর্কে। এ সময় তার সঙ্গে তর্কে জড়ান সাব্বির-মাহমুদউল্লাহরাও।

আম্পায়ার যখন বাটলারকে আউট ঘোষণা করেন তখন বাংলাদেশের খেলোয়াড়রা হাত ঘুরিয়ে উদযাপন করেন, বিশেষ করে সাব্বির রহমান। বাদ যাননি অধিনায়কও। কারণ বাটলারের গুরুত্বপূর্ণ উইকেট পড়ার কারণে জয় অনেকটা নিশ্চিতই ছিল। রিভিউর সিদ্ধান্ত নিজেদের পক্ষে যাওয়ায় একটু বেশিই আনন্দিত হয়ে পড়েন মাশরাফিরা।

আর টাইগারদের এমন উদযাপন পছন্দ করেননি ইংলিশ অধিনায়ক। সঙ্গে সঙ্গে তার প্রতিবাদ করেন। তখন আম্পায়ার তাদের সামলে নেন। এ ঘটনার জেরেই জরিমানার কবলে পড়েন মাশরাফি ও সাব্বির। আর তিরস্কার পান বাটলার।

শুধু জরিমানাই নয়, তিনজনকেই একটি করে ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়। এর আগে আফগানিস্তান সিরিজে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়ে পড়ায় দুই পয়েন্ট যোগ হয়েছিল সাব্বিরের। আইসিসির নিয়ম অনুযায়ী আগামী ২৪ মাসের মধ্যে আর এক পয়েন্ট যোগ হলে কমপক্ষে দুই রেটিং পয়েন্ট হারাবেন তারা। আর দুই রেটিং পয়েন্ট হারালে সামনে যে ম্যাচ থাকবে সে অনুযায়ী এক টেস্ট ম্যাচ বা দুই ওয়ানডে ম্যাচ অথবা দুই টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন।

আরটি/এনইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।