ব্রিস্টলের স্মৃতি মিরপুরে ফিরিয়ে আনলেন মাশরাফি


প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ০৯ অক্টোবর ২০১৬

ইতিহাসের নাকি পুনরাবৃত্তি হয়। সেটা শুধু বইয়ের পাতায় লিখা নয়। বাস্তবেও যে হয় , আজ (রোববার) রাতে তা আবারও প্রমাণ হলো। ইতিহাস ও পরিসংখ্যান জানান দিচ্ছে, ছয় বছর আগে ব্রিস্টলে ইংল্যান্ডের সঙ্গে প্রথম জয়ের চালচিত্রের সাথে আজ শেরেবাংলায় টাইগারদের জয়ের দৃশ্যপটের মিল অনেকটাই।

বলার অপেক্ষা রাখে না, ২০১০ সালের ১০ জুলাই ব্রিস্টলে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে একদিনের ক্রিকেটে ইংল্যান্ডকে প্রথম হারিয়েছিল বাংলাদেশ। ৫ রানের ঐতিহাসিক ওই জয়ের মিশনে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন মাশরাফি। আজ যেমন ব্যাট ( ২৯ বলে ৪৪ ) ও বলে ( ২৯ রানে ৪ উইকেট) সমান দক্ষতায় দলের জয়ের নায়ক হয়ে ম্যাচ সেরা নড়াইল এক্সপ্রেস।

ছয় বছর আগের সে ম্যাচ জয়ের পেছনেও তিনি রাখেন অগ্রণী ভুমিকা। ২৫ বলে ২২ রানের পাশাপাশি ২ উইকেট ঝুলিতে ভরে অলরাউন্ড পারফরমেন্সে ম্যাচ সেরাও হয়েছিলেন আজকের এবং সে সময়ের টাইগার অধিনায়ক। আরও মিল আছে। সে ম্যাচে বাংলাদেশ আগে ব্যাট করে তুলেছিল ২৩৬। আর আজ মাশরাফির দলের সংগ্রহ ছিল ২৩৮।

আগের ম্যাচে ৩০৯ রানের জবাবে ২৮৮ ‘তে গিয়ে থামা। আর আজ ২৩৮ করেও ২১ রানের জয়ে হাসিমুখে মাঠ ছাড়া- প্রথম ইনিংস শেষে কি তা ভেবেছিলেন কেউ? খেলা শেষে সংবাদ সন্মেলনে প্রশ্নটা উঠল। মাশরাফি উত্তর দিতে গিয়ে যেন ফিরে গেলেন ব্রিস্টলে।

তার ভাষ্যমতে, ‘প্রথম ইনিংস শেষে সবাই একসঙ্গে বসে একটা কথাই বলেছি, যে করেই হোক শুরুতে ঝটপট কয়েকটা উইকেট তুলে নিতে হবে। ইংলিশদের টপ অর্ডার ব্যাটিংয়ের প্রথম দিকেই আঘাত হানতে হবে। তাহলেই কেবল ম্যাচে ফেরার সম্ভাবনা থাকবে।’ এটুকু বলেই মাশরাফি ফিরে গেলেন পেছনে।

ছয় বছর আগের স্মৃতি যেন জাগরুক হলো। নিজ থেকেই বলে উঠলেন, যতদুর মনে পড়ে ব্রিস্টলেও এমন স্কোর (২৩৬) গড়েই জিতেছিলাম আমরা। সে ম্যাচেও বোলিংয়ে নেমে শুরুতেই ইংল্যান্ড ব্যাটিংয়ের ওপর চাপ সৃষ্টি করেছিলাম। শুরুতে কয়েকটি উইকেটের পতন ঘটিয়ে ইংলিশদের প্রথমেই চাপে ফেলে দিতে পেরেছিলাম।

কে সেই প্রাথমিক ব্রেক থ্রু এনে দিয়েছিলেন? সেটাও গুছিয়ে বলতে ভুল হলো না তার। জানিয়ে দিলেন, সম্ভবত রুবেল (রুবেল হোসেন) শুরুতে ইংলিশদের কয়েকটি উইকেট নিয়ে আমাদের ম্যাচে ফেরার পথ করে দিয়েছিল। ইতিহাস ও পরিসংখ্যান সাক্ষী দিচ্ছে, ওই ম্যাচে রুবেল প্রথম স্পেলে তখনকার ইংলিশ ওপেনার অ্যান্ড্রু স্ট্রাউস ও কিসওয়েটারকে শুরুতেই ফিরিয়ে দিয়েছিলেন।

বোর্ডে ৫৮ রান যোগ হতেই ফিরে গিয়েছিলেন তখনকার দুই ইংলিশ ওপেনার। আর আজ সে প্রাথমিক ব্রেক থ্রু আনার কাজটি মাশরাফি নিজেই করে দেখান। নিজের দ্বিতীয় ওভারে ইংলিশদের উদ্বোধনী জুটি ভাঙ্গেন। তার গুডলেন্থ বলে অফড্রাইভ করতে গিয়ে পয়েন্টে ক্যাচ দিয়ে ফেরেন ইংলিশ ওপেনার জেম্স ভিন্স (৫)। সেই শুরু। এরপর মাশরাফির দ্বিতীয় শিকার হন আরেক ওপেনার জেসন রয় (১৩)।

এআরবি/আইএইচএস/এএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।