২৯ বসন্ত পেরিয়ে ৩০ এ রোনালদো


প্রকাশিত: ১২:৩৭ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৫

১৯৮৫ সালের ৫ ফেব্রুয়ারি। পতুর্গালের মাদেইরাতে জন্ম তার। সেদেশেই বেড়ে ওঠা। বৃহস্পতিবার (৫ ফেব্রুয়ারী) ৩০ বছর পূর্ণ হলো তার। সাধারণ কোন নাগরিক হলে বিষয়টি নিয়ে কারও কিছু যায় আসে না। তবে ব্যাপারটি যদি কোন তারকরা হয়ে থাকে তবে তার সমর্থকদের জন্য এটি একটি বড় খবর।  পাঠক বলা হচ্ছে বিশ্ব ফুটবলের সময়ের আলোচিত সেরা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদোর কথা।

এই জীবনে পর্তুগালের সবকটি বয়সভিত্তিক দলে খেলে বেড়ে উঠেছেন রোনালদো। তারপর হলেন সিনিয়র। পর্তুগালের হয়ে ১১৮ ম্যাচে ৫২ গোল তার। রিয়াল মাদ্রিদের সাথে ১৮৩ ম্যাচে করেছেন ২০৫ গোল। আর ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৯৬ ম্যাচে তার গোল ৮৪টি।  

বিশ্বের অন্যতম সেরা সেলিব্রেটি ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে তার ছেলেবেলাটা কেটেছে দারিদ্র্যে। একটি মাত্র রুমে কোনোভাবে ভাইবোনকে নিয়ে বেঁচে থাকাই ছিল জীবন। ১৪ বছর বয়সে স্কুল থেকে বের করে দেওয়া হয় তাকে। তখন থেকেই তিনি ও তার মা ঠিক করেন, ফুটবলার হতে হবে।

২০০২ সালে ১৭ বছর বয়সে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন রোনালদো। ম্যানইউর ইতিহাসের প্রথম পর্তুগিজ খেলোয়াড় তিনি। ম্যানইউতে তাকে দেওয়া হয় ৭ নম্বর জার্সি। জর্জ বেস্ট, এরিক কাতোয়া, ডেভিড বেকহামের মতো খেলোয়াড়রা ওই জার্সিতে ম্যানইউতে খেলেছেন। সেই জার্সি অনুপ্রেরণাদায়ী বটে। আর ২০০৮ সালে রোনালদো হলেন বিশ্বের সেরা খেলোয়াড়। জিতলেন ব্যালন ডি`অর। এর পরের বছরই ফুটবল ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে ৮০ মিলিয়ন পাউন্ডে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদে যোগ দেন রোনালদো। আর গত দুই বছর তিনি টানা জিতেছেন ফিফার বিশ্ব বর্ষসেরা ব্যালন ডি`অর ট্রফি। ক্যারিয়ার তার কেটেছে ও কাটছে বিশ্বের অন্যতম সেরা দুই ক্লাবে।

২০১৩-১৪ সালে ইউরোপের সেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন রোনালদো। ২০১৪র জানুয়ারিতে মাত্র ২৮ বছর বয়সেই সিনিয়র ক্যারিয়ারের ৪০০তম গোল উদযাপন করেছেন রোনালদো। আর্জেন্টিনার লিওনেল মেসির সঙ্গে একই সময়ে তার প্রতিযোগিতা। কিন্তু অনেক ফুটবল পণ্ডিতের চোখেও রোনালদো সেরা।

গত মাসে রোনালদো পর্তুগালের সর্বকালের সেরা খেলোয়াড় হয়েছেন। ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের হয়ে রোনালদো তিনটি প্রিমিয়ার লিগ, একটি লা লিগা, একটি এফএ কাপ, দুটি ফুটবল লিগ কাপ, দুটি কোপা দেল রে, একটি এফএ কমিউনিটি শিল্ড, একটি সুপার কোপা দে এস্পানা, দুটি চ্যাম্পিয়ন্স লিগ, একটি উয়েফা সুপার কাপ ও দুটি ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জিতেছেন।

ব্যক্তিজীবনে এক সন্তানের জনক রোনালদো। ২০১০ সালে জন্ম তার সন্তানের। নাম ক্রিশ্চিয়ানো। যুক্তরাষ্ট্রে জন্মেছে। আর তার মায়ের নাম পরিচয় সব সময় থেকেছে গোপনে। রুশ গ্ল্যামার গার্ল ইরিনা শাইকের সঙ্গে গত কয়েক বছর ডেট করেছেন রোনালদো। কিন্তু এই জানুয়ারিতে তার সঙ্গে সম্পর্কটা চুকে গেছে রোনালদোর।

এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।