ইডেন টেস্টে নিয়ন্ত্রণে ভারত


প্রকাশিত: ০১:৩৪ পিএম, ০২ অক্টোবর ২০১৬

আগের দিনই ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ভারতের করা ৩১৬ রানের জবাবে নিউজিল্যান্ডের ইনিংস থেমেছে ২০৪ রানে। কিউইদের চেয়ে ১১২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নামে টিম ইন্ডিয়া। তৃতীয় দিন শেষে স্বাগতিক ভারতের সংগ্রহ ৮ উইকেটে ২২৭ রান। আর তাতে বিরাট কোহলির দল ইতোমধ্যে লিড পেয়ে গেছে ৩৩৯ রানের। হাতে জমা আছে দুটি উইকেট। ইডেন টেস্টে নিয়ন্ত্রণেই রেখেছে ভারত।

আজ রোববার ৭ উইকেটে ১২৮ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান বিজে ওয়েটলিং (১২) ও জিতান প্যাটেল (৫) সূচনাটা ভালোই করেছিলেন। অষ্টম উইকেটে ৬০ রানের পার্টনারশিপ গড়েন তারা।

ব্যক্তিগত ২৫ রানে মোহাম্মদ সামির বলে সরাসরি বোল্ডআউট হয়ে সাজঘরে ফেরেন ওয়েটলিং। ৪৭ রান করে রবিচন্দ্রন অশ্বিনের কাছে ধরাশায়ী হন জিতান প্যাটেল। ১০ রান করা নেইল ওয়েগনার বিদায় নেন সামির বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে।

পাঁচ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার ভুবনেশ্বর কুমার। তিনটি উইকেট নিয়েছেন মোহাম্মদ সামি। একটি করে উইকেট লাভ করেছেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন।

এদিকে, নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারতও নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। ব্যতিক্রম ছিলেন রোহিত শর্মা। তিনি করেন সর্বোচ্চ ৮২ রান। আর দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ রান আসে দলীয় অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে। তৃতীয় দিন শেষে ৩৯ রান নিয়ে অপরাজিত আছেন ঋদ্ধিমান সাহা। আর তাকে সঙ্গ দিচ্ছেন বিনয় কুমার (৮*)।

নিউজিল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট দখলে নিয়েছেন মিচেল স্যান্টনার ও ম্যাট হেনরি। দুটি উইকেট ঝুলিতে জমা করেন টেন্ট বোল্ট।

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।