মুশফিককে নিয়ে উদ্বিগ্ন নন মাশরাফি


প্রকাশিত: ০৯:১৪ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৬

ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বাগতিকদের বিপক্ষে ১ রানের হৃদয় বিদারক এক ম্যাচ হেরেছিলো বাংলাদেশ। সে ম্যাচে শেষ মুহূর্তে মুশফিক-মাহমুদউল্লাহদের ব্যর্থতায় হারতে হয় টাইগারদের। এরপর টুইটার বিতর্কের পর গণমাধ্যমকে এড়িয়ে চলেন মুশফিক। চলতি সিরিজে আফগানদের বিপক্ষে সহজ স্ট্যাম্পিং ও ক্যাচ ছেড়ে আবারো সমালোচনার বাণে পড়েছেন তিনি। তবে তাকে নিয়ে উদ্বিগ্ন নন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মুশফিককে নিয়ে মাশরাফি বলেন, ‘আমরা অবশ্য তাকে (মুশফিক) নিয়ে উদ্বিগ্ন নই। তার কিছু ব্যক্তিগত সিদ্ধান্ত যেটা আপনি বললেন মিডিয়ার সঙ্গে কথা বলে না… এগুলো তার একেবারেই ব্যক্তিগত সিদ্ধান্ত। এটা নিয়ে কোনো কথাই বলা ঠিক হবে না। কিন্তু আপনি যদি তাকে খেলোয়াড় হিসেবে দেখেন, চলাফেরা কিংবা তার টিমে মেলামেশা বলেন সে আপ টু মার্ক আছে।’

অন্যান্য যে কোন খেলোয়াড়ের তুলনায় মুশফিকুর রহিম বেশি সিরিয়াস বলে জানান মাশরাফি। বিশেষ করে অনুশীলনে সবসময়ই সবার আগে আসেন মুশফিক। ব্যাটিং এবং উইকেট কিপিং দুটোতেই সমান অনুশীলন করেন তিনি। পেশাদারিত্বে সবার চেয়ে এগিয়ে থাকায় বিষয়টি মুশফিকের উপরই ছেড়ে দিয়েছেন অধিনায়ক।

‘একেক জন মানুষের চিন্তা ভাবনা, চলাফেরা একক রকম। মুশফিকের যদি পেশাদারিত্বের বিষয়টি খেয়াল করেন তাহলে দেখবেন সে আমাদের থেকে সব সময় এক ধাপ এগিয়ে থাকে। আমরা যারা এখানে ক্রিকেট খেলি তারা সবাই পেশাদারিত্ব দেখিয়ে এখানে সবার সঙ্গে মিশব তারা এটা প্রত্যাশা করে। এ জায়গায় মুশফিককে একশতে একশ দিতে হবে।’

গত ম্যাচে আফাগান ইনিংসে মোসাদ্দেকের করা ৪৬তম ওভারের পঞ্চম বলে নজিবুল্লাহ জাদরানের সহজ স্ট্যাম্পিং মিস করেন মুশফিক। এর ফলে শেষ দিকে আর ঘুরে দাঁড়ানোর সুযোগ হয়নি বাংলাদেশের। শেষ পর্যন্ত দুই উইকেটে হেরে যায় বাংলাদেশ। তবে সে সুযোগ মিসের কারণে মুশফিককে কাঠগড়ায় তুলতে নারাজ মাশরাফি। পুরো দলের ব্যর্থতার কারণেই সে মচে হেরেছেন বলে মনে করেন তিনি।

‘অভিযোগ সেটা আমাকে নিয়েও সামনের ম্যাচে থাকতে পারে। আমি কোনো ভুল করতে পারি। ম্যাচে একটা/দুটা অনাকাঙ্খিত জিনিস ঘটতেই পারে। কিন্তু কখনোই এক জনের কারণে হারা সম্ভব না। আমরা যদি আরও ২০টা রান করতাম তাহলে এ ধরণের পরিবেশ তৈরি হত না। আসলে আমরা একেবারেই বিরক্ত না, মুশফিককে নিয়ে প্রত্যাশার চেয়েও বেশি খুশি।’

উল্লেখ্য, আফগানদের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সিরিজ জয়ের লক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এর আগে প্রথম দুই ম্যাচে দুটি দলই একটি করে জয় পেয়েছে।

আরটি/এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।