সত্যিই আমরা খুব খারাপ খেলেছি : মাশরাফি


প্রকাশিত: ০৭:২৬ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০১৬

প্রশ্ন আর আফসোস-অনুশোচনার শুরু বাংলাদেশ ইনিংস শেষ হওয়ার পর থেকেই। ‘স্লো উইকেটে ঠাণ্ডা মাথায় বলের মেধা ও গুণ বিচার না করে তামিম, সৌম্য, মুশফিক, মাহমুদউল্লাহ, সাকিব, সাব্বিরারা কেন যে তেড়ে-ফুঁড়ে শট খেলতে গেলেন?

ইস আর যদি ২৫-৩০টা রান বেশি হতো! বাংলাদেশ ইনিংসের মাঝামাঝি সময় থেকে যে কথা সবার মুখে মুখে- রোববার রাতে আফগানদের কাছে পরাজয়ের পর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার কণ্ঠেও যেন সে কথারই প্রতিধ্বনি।

বুধবার রাতে খেলা শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়কের কণ্ঠেও সে আক্ষেপের সুর। তার অনুভব-উপলব্ধি, ‘আর অন্তত ২৫টি রান হলে ভালো হতো। এ উইকেটে ২৩০ থেকে ২৪০ খুব ভালো স্কোর।’

তা না হওয়ার পরও সুযোগ ছিল। সাকিব নতুন বলে বল করতে তিন ওভারের স্পেলে দুই উইকেটের পতন ঘটালে ১৪ রানে দুই উইকেট খুইয়ে গিয়ে শুরুতেই ব্যাকফুটে চলে যায় আফগানরা।

কিন্তু বাকি বোলারদের অকার্যকারিতায় সে চাপ আর ধরে রাখা সম্ভব হয়নি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আফগানরা ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এর মধ্যে শেষ দিকে আফগানদের যখন তিন উইকেট হাতে থাকা অবস্থায় ২০ বলে ১৩ রান দরকার, ঠিক তখন মোসাদ্দেকের অফস্পিনে নজিবুল্লাহ জাদরানের স্ট্যাম্পিংয়ের সহজ সুযোগ হাতছাড়া করেন মুশফিক।

অভিষেকে দারুণ বল করা মোসাদ্দেকের বলে ওই স্ট্যাম্পিংয়ের সহজ সুযোগ হাতছাড়ার পরই আসলে টাইগারদের পরাজয় অনিবার্য হয়ে ওঠে। খেলা শেষে মুশফিকের ওই ব্যর্থতা নিয়েও অনেক কথা হয়েছে। সংবাদ সম্মেলনেও উঠলো সে প্রশ্ন; কিন্তু অধিনায়ক মাশরাফি কারো একার ওপর দোষ চাপাতে নারাজ।

তার সোজাসাপটা কথা, ‘কোনো অজুহাত দেবো না। কারো ওপর দোষ চাপানো ঠিক হবে না। আমি কোনো অজুহাতও দিতে চাই না। সোজা কথা, আমরা সত্যিই বাজে খেলেছি। দুই ম্যাচের একটিতেও ভালো খেলিনি। সৌভাগ্য প্রথম ম্যাচ জিতেছিলাম। না হয় সিরিজ হেরে যেতাম। করণীয় কাজের প্রথম কাজটাই আমরা করতে পারিনি। আগে ম্যাচ জেতার মতো অবস্থা তৈরি করতে পারলে মুশফিক ওই স্ট্যাম্পিংয়ের সুযোগ হাতছাড়া করা নিয়ে কথা উঠতো না। হয়তো ততদূর পর্যন্ত খেলাই গড়াতো না।’

প্রথম দিন তুলনামূলক ব্যাটিং সহায়ক উইকেটে মোটামুটি ভালো ব্যাটিং হয়েছে। স্কোর গিয়ে ঠেকেছে ২৬০‘র ঘরে। হঠাৎ উইকেটের চরিত্র বদলে স্লো ট্র্যাক করা কেন? অধিনায়ক মাশরাফির ব্যাখ্যা, সকালে বৃষ্টি হয়েছে। উইকেট একটু বেশি সময় কভারে ঢাকা ছিল। তাই হয়তো ময়েশ্চার জমে চরিত্র পাল্টে গেছে।

এআরবি/আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।