ফিল্ডিং নিয়ে কোনো অজুহাত নেই মাশরাফির


প্রকাশিত: ১০:৪৯ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৬

প্রায় দশ মাস পর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে ফিরে এসেছে বাংলাদেশ। তবে দীর্ঘ বিরতির পর মাঠে নেমে ম্যাচ জিতলেও ক্রিকেটভক্তদের মন জয় করতে পারেননি টাইগাররা। বিশেষ করে অনেক সময়ই ফিল্ডিং মিস করার পাশাপাশি সহজ কিছু ক্যাচও ছাড়েন তারা। তবে দীর্ঘ বিরতির কারণে এমনটা হয়েছে, এ কথা মানতে নারাজ বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তাই এ ভুলের জন্য কোনো অজুহাত দাঁড় করাতে রাজি নন অধিনায়ক।

মঙ্গলবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘ফিল্ডিং নিয়ে অজুহাত দেওয়া কঠিন। এর জন্য খেলার মধ্যে থাকতে হবে, এমন কোনো বিষয় না। ব্যাটিং-বোলিং, জুঁটি বলেন, একতাবদ্ধ হওয়া বলেন-এগুলো হয়তো নির্ভর করে। কিন্তু ফিল্ডিং এমন একটা ইস্যু, যেটা ভেতর থেকে চাইলেই আপনি উন্নতি করতে পারেন। এটা কোনো অজুহাত হতে পারে না।’

আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচে তিনটি সহজ ক্যাচ মিস করেছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। ইনিংসের দ্বিতীয় ওভারেই তাসকিনের বলে স্লিপে ওপেনার মোহাম্মদ শাহজাদের ক্যাচ ছেড়েছিলেন ইমরুল কায়েস। এর দুই ওভার পর মাশরাফির বলে আরেক আফগান ওপেনার শাবির নুরির ক্যাচ মিড অফে মিস করেছেন রুবেল হোসেন। এদিন ১৪৪ রানের জুটি গড়ে বাংলাদেশের হাত থেকে ম্যাচটি ধীরে ধীরে কেড়ে নিচ্ছিলেন হাসমাতুল্লাহ আর রহমত শাহ। এমনকি ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে ৪০তম ওভারে হাসমতুল্লাহ শাহিদীর সহজ ক্যাচ তালুবন্দী করতে পারেননি অভিজ্ঞ খেলোয়াড় মাহমুদউল্লাহ।

একই ম্যাচে এতো ভুলের কারণে প্রায় হারতেই বলেছিলেন টাইগাররা। শেষ দিকে সাকিব, মাশরাফি, তাসকিন ও রুবেলের দুর্দান্ত বোলিংয়ে ৭ রানের জয় পায় বাংলাদেশ। তবে পরের ম্যাচে এমন ভুল হবে না বলে আশা করছেন মাশরাফি।

‘প্রথম ম্যাচে এটা হয়নি। আশা করি সামনের ম্যাচে এটা ঠিক হবে। একটা জিনিস বডি ল্যাঙ্গুয়েজ আমাদের সঠিক পথে ছিল না। যেটার কারণে একটু কষ্ট হচ্ছিল। এটা হয়, আমরা অনেক কিছু চাচ্ছিলাম, কিন্তু হচ্ছিল না। এর কারণে ফিল্ডিং খারাপ হতে পারে। প্রথম ম্যাচে হয়নি, দ্বিতীয় ম্যাচে সব ঠিক হয়ে যাবে।’

উল্লেখ্য, আগামীকাল বুধবার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে আফগানিস্তান ও বাংলাদেশ। এরপর আগামী ১ অক্টোবর সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দল দু’টি।

আরটি/এনইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।