এ ধরনের জয় আত্মবিশ্বাস বাড়িয়ে দেয় : মাশরাফি


প্রকাশিত: ০৬:২৯ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০১৬

হোক না অপেক্ষাকৃত দুর্বল দল। তবুও আফগানিস্তানের বিপক্ষে রোববারের জয়টিকে অনেক বড় মনে করছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এ ধরনের জয়, প্রতিষ্ঠিত কোন শক্তিকে হারানোর চেয়েও বেশি আত্মবিশ্বাস জোগায় বলেও বিশ্বাস করেন তিনি।

রোববার শ্বাসরূদ্ধকর ম্যাচে ৭ রানের স্বস্তির জয়ের পর সোমবার ছিল ঐচ্ছিক অনুশীলনের দিন। তবু টাইগাররা চেয়েছিল অনুশীলন করার জন্য; কিন্তু বৃষ্টির কারণে অনুশীলন করা সম্ভব হয়নি।

এরই ফাঁকে অধিনায়ক মাশরাফিকে ছুটতে হয়েছে হাসপাতালে। ছোট ভাই মোরসালিন বিন মর্তুজাকে নিয়ে। ১০৪ ডিগ্রি জ্বর তার। অ্যাপোলো হাসপাতালে রক্ত পরীক্ষা করানো হয়েছে। সন্দেহ করা হচ্ছে, ডেঙ্গু হতে পারে। তবে রক্ত পরীক্ষার রিপোর্ট হাতে পেলেই কেবল বলা যাবে, আসলে কী হয়েছে।

ছোট ভাইয়ের প্রচণ্ড জ্বরের কারণে মাশরাফিকেও দৌড়াদৌড়ি করতে হয়েছে বেশ। রাত ১১টায় হোটেলে ফিরেছেন ছোট ভাইয়ের কাছ থেকে। এরপরই জাগো নিউজের সঙ্গে কথা বলেন তিনি।

জাগো নিউজকে মাশরাফি বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে এই জয় সত্যিই আমাদের অনেক আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। এ ধরনের জয় অনেক বড় বড় প্রতিষ্ঠিত শক্তির বিপক্ষে জয়ের চেয়েও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। আত্মবিশ্বাসও বাড়ায়।’

মাশরাফি মনে করিয়ে দিলেন, এটাই বাংলাদেশ ক্রিকেটের উন্নতি। তিনি বলেন, ‘দেখুন, দু’বছর আগেও কিন্তু আমরা এমন ধরনের পরিস্থিতিতে ম্যাচ হেরে যেতাম। পরিস্থিতি যখন দেখতাম অনুকূলে নেই, তখন অনেকটা নিরাশই হয়ে লড়াই থেকে ছিটকে যেতাম; কিন্তু এখন সেই পরিস্থিতি পাল্টে গেছে। দীর্ঘদিন জিততে জিততে আমাদের মধ্যে জয়ের যে বাসনা তৈরি হয়েছে তারই প্রতিফলন এটা। শেষ পর্যন্তও আমরা হাল ছেড়ে দিইনি। শেষ বল পর্যন্ত লড়াই করেছি।’

সাকিবের মত মাশরাফিরও বিশ্বাস, অভিজ্ঞতা অর্জন করার কারণেই এই জয়টা সম্ভব হয়েছে। তিনি বলেন, ‘জয়ের যে অভিজ্ঞতা আমাদের অর্জিত হয়েছে, দীর্ঘদিন খেলার যে অভিজ্ঞতা হয়েছে সে কারণেই আমরা এমন পরিস্থিতিতে এই জয়টি পেয়েছি।’

এআরবি/আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।