৯ হাজার রানের মাইলফলকে তামিম


প্রকাশিত: ১০:০০ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৬

অনন্য এক কীর্তি গড়লেন তামিম ইকবাল। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে (টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে) ৯ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে নতুন এই মাইলফলক স্পর্শ করতে তামিমের দরকার ছিল ১৫ রান। সিরিজের প্রথম ওয়ানডেতে খেলতে নেমে তৃতীয় ওভারের শেষ বলে দৌলত জাদরানের বলে চার হাঁকিয়ে ৯ হাজার রান পূর্ণ করেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার।

এ রিপোর্ট লেখা পর্যন্ত সব মিলে ২৪৮ ম্যাচের ২৮৫ ইনিংসে তামিমের সংগ্রহ ৯ হাজার ৪৩ রান। ৫৮ রান নিয়ে ক্রিজে আছেন তামিম। এ নিয়ে ওয়ানডেতে ৩৩টি হাফ সেঞ্চুরি রয়েছে তামিমের। এর মধ্যে মিরপুর শেরেবাংলায় ১৩ টি ফিফটি করলেন বাংলাদেশের এই ওপেনার। আর আফগানিস্তানের সঙ্গে এটি তার প্রথম পঞ্চাশোর্ধ্ব রান। আগের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ১৯ রান করেছিলেন তামিম।

বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তামিমের পরেই রয়েছেন সাকিব আল হাসান। আফগানদের বিপক্ষে মাঠে নামার আগে সাকিবের নামের পাশে জমা আছে ৮ হাজার ৩২৪ রান।

তালিকায় তৃতীয় স্থানে থাকা মুশফিকুর রহিমের সংগ্রহ ৭ হাজার ২৭৩ রান। ৬ হাজার ৬৫৫ রান নিয়ে চারে অবস্থান করছেন মোহাম্মদ আশরাফুল। আর সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের অবস্থান পঞ্চম। তিনি সংগ্রহ করেছেন ৫ হাজার ১৯৪ রান।

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।