ভারতের ৫০০তম টেস্ট শুরু


প্রকাশিত: ০৬:৫৮ এএম, ২২ সেপ্টেম্বর ২০১৬

১৯৩২ সালের ২৫ জুন। ভারতের ইতিহাসে ঐতিহাসিক একটা দিন। ক্রিকেটের মক্কা খ্যাত লন্ডনের লর্ডসে ইতিহাস সৃষ্টি করতে নামলেন ডগলাস জার্ডিন এবং সিকে নাইডু। টসের কয়েন নিক্ষেপ করলেন নাইডু। হেড না টেল- কল করলেন জার্ডিন। টস জিতে গেলো ইংল্যান্ড। জিতেই ব্যাট করার সিদ্ধান্ত নিলেন তিনি।

ব্যাট করতে নামলেন পার্সি হোমস এবং হার্বার্ট সাটক্লিফ। বল করতে দৌড় দিলেন মোহাম্মদ নিসার। শুরু হয়ে গেলো তৎকালীন অখণ্ড ভারতের নতুন ইতিহাসে পথ চলা। এরপর ১৯৪৭ সালে দেশ ভাগ হলো। সৃষ্টি হলো তিনটি দেশ। বাংলাদেশ, ভারত এবং পাকিস্তান; কিন্তু ১৯৩২ সালে যে ইতিহাস রচিত হয়েছিল, সেটির মালিকানা থাকলো ভারতের কাছেই।

১৯৩২ থেকে ২০১৬ - কেটে গেলো ৮৪টি বছর। এই দীর্ঘ সময়ে একে একে ৪৯৯টি টেস্ট খেলে ফেলেছে ভারত। ২০১৬ সালের ২২ সেপ্টেম্বর, আরও একটি ইতিহাসের দিন ভারতের। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে সৃষ্টি হলো আরও একটি ইতিহাস।

৫০০তম টেস্টের টস করার জন্য মাঠে নেমেছেন বিরাট কোহলি। প্রতিপক্ষ নিউজিল্যান্ডের অধিনায়ক কেনে উইলিয়ামসন। কয়েন নিক্ষেপ করলেন অতিথি দলের অধিনায়ক উইলিয়ামসন। হেড না টেল - কল করলেন কোহলি। জিতলেন তিনিই এবং প্রথমেই ব্যাট করার সিদ্ধান্ত নিলেন।

৫০০তম টেস্টের ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণের স্বাক্ষী হতে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই কানপুরে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের কিংবদন্তী সব ক্রিকেটারকে। শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার, কপিল দেব, সৌরভ গাঙ্গুলি, আজহার উদ্দিন থেকে শুরু করে প্রায় সব কিংবদন্তীকেই আমন্ত্রণ জানানো হয়েছে কানপুরে।

টস জিতে ব্যাট করতে নেমে ওপেনার লোকেশ রাহুলের উইকেট হারিয়েছে ভারত। দলীয় ৪২ রানে ব্যাক্তিগত ৩২ রান করে মিচেল সান্তনারের বলে উইকেটের পেছনে বিজে ওয়াটলিংয়ের হাতে ক্যাচ দেন রাহুল।

এ রিপোর্ট লেখার সময় মধ্যাহ্ন বিরতি শেষে খেলা শুরু হয়েছে মাত্র। ৩১.১ ওভারে ১ উইকেট হারিয়ে ভারতের রান ১০৫। উইকেটে ৩৪ রান নিয়ে রয়েছেন চেতেশ্বর পুজারা এবং ৩৯ রান নিয়ে রয়েছেন মুরালি বিজয়।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।