ব্যালন ডি’অরে থাকছে না ৩ জনের সংক্ষিপ্ত তালিকাও


প্রকাশিত: ০৯:৩০ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৬

১৯৫৬ সাল থেকে ইউরোপের বর্ষসেরা ফুটবলারকে ব্যালন ডি`অর পুরস্কারটা প্রদান করতো ফরাসি ফুটবল পত্রিকা ফ্রান্স ফুটবল। তবে ২০১০ সালে ফিফার সঙ্গে যুক্ত হয়ে এই পুরস্কারটি প্রদান করছে তারা। যার নামকরণ করা হয় ‘ফিফা ব্যালন ডি`অর’। গত ছয় বছরে এভাবেই ফিফা ও ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিনের যৌথ উদ্যোগে দেয়া হতো পুরস্কারটি।

দিন তিনেক আগে ফ্রেঞ্চ মিডিয়া গ্রুপ ‘গ্রুপে আমাউরি’ই একটি স্লোগানের মাধ্যমে জানিয়েছিল, ‘ব্যালন ডি’অর আবার ঘরে ফিরে আসছে।’ কীভাবে? ফিফা ও ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিনের চুক্তি শেষ হয়ে যাওয়ায় ব্যালন ডি’অর আর ফিফার কাছে থাকছে না। এবার ব্যালন ডি`অর আরো পরিবর্তন আনা হয়েছে। সবশেষ ৩ জনের সংক্ষিপ্ত তালিকা থাকছে না ব্যালন ডি’অরে।

ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল জানিয়েছে, সংক্ষিপ্ত তিন জনের তালিকা আর ঘোষণা করা হবে না। প্রাথমিকভাবে নির্বাচিত ৩০ জন খেলোয়াড়ের মধ্যে থেকে বর্ষসেরা ফুটবলার বেছে নেওয়া হবে।

এর আগে সংক্ষিপ্ত তালিকা ছিল ২৩ জনের। এখন থেকে ব্যালন ডি’অর পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা করা হবে ৩০ জনের। পুরস্কার দেওয়ার আগে তিন জনের চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে না। সরাসরি বর্ষাসেরা নাম ঘোষণা করা হবে। তার পরের অবস্থানগুলো বছর শেষ হওয়ার আগেই জানা যাবে।

এনইউ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।