‘ঘরে’ ফিরছে ব্যালন ডি’অর


প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৬

ব্যালন ডি`অর। ইউরোপের বর্ষসেরা ফুটবলারকে এই পুরস্কারটা প্রদান করতো ফরাসি ফুটবল পত্রিকা ফ্রান্স ফুটবল। যার প্রচলন শুরু হয়েছিল ১৯৫৬ সাল থেকে। তবে ২০১০ সালে ফিফার সঙ্গে যুক্ত হয়ে এই পুরস্কারটি প্রদান করছে তারা। যার নামকরণ করা হয় ‘ফিফা ব্যালন ডি`অর’। গত ছয় বছরে এভাবেই ফিফা ও ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিনের যৌথ উদ্যোগে দেয়া হতো পুরস্কারটি।   

কিন্তু ফিফা ও ফ্রেঞ্চ ফুটবল ম্যাগাজিনের চুক্তি শেষ হয়ে যাওয়ায় এবার ব্যালন ডি`অর ফিরে যাচ্ছে ‘ঘরে’ (এককভাবে ফ্রেঞ্চ ফুটবলের কাছে)। তাই ব্যালন ডি’অর আর ফিফার কাছে থাকছে না। ফিফা হয়তো আগের মতো ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার অব দ্য ইয়ার’ পুরস্কারটি আবারো প্রদান করবে। গতকাল ফ্রেঞ্চ মিডিয়া গ্রুপ ‘গ্রুপে আমাউরি’ই একটি স্লোগানের মাধ্যমে জানিয়েছে এভাবে, ‘ব্যালন ডি’অর আবার ঘরে ফিরে আসছে!’

হঠাৎ এমন সিদ্ধান্ত কেন? ফিফা চাইলে তো চুক্তির মেয়াদ বাড়াতে পারতো। সূত্র জানিয়েছে, দুর্নীতির অভিযোগে ফিফার বিদায়ী সভাপতি সেপ ব্ল্যাটারের সঙ্গে ফ্রেঞ্চ ফুটবলের সম্পর্কটা ভালো ছিল। তিনি থাকলে ফিফা ও ফ্রেঞ্চ ফুটবলের মধ্যে চুক্তি নবায়ন হতো!

 তবে বর্তমান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে ফ্রেঞ্চ ফুটবলের সম্পর্কটা নাকি খুব একটা ভালো নয়। সেজন্যই দুই গ্রুপের চুক্তি নিয়ে শঙ্কা ছিল ফুটবল অঙ্গনে। নবায়ন ছাড়াই চুক্তিটা শেষ হয়ে গেছে। ব্যালন ডি’অরও গেছে আলাদা হয়ে!

এনইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।