হিথ্রোকে টপকে ব্যস্ততম বিমানবন্দর এখন দুবাই ইন্টারন্যাশনাল


প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৮ জানুয়ারি ২০১৫

লন্ডনের হিথ্রো বিমানবন্দরকে টপকে সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দরের মুকুট পরলো দুবাই ইন্টারন্যাশনাল বিমানবন্দর।

২০১৪ সালে পুরো বছরের যাত্রী পরিবহনের হিসেবে হিথ্রোকে পেছনে ফেলেছে সংযুক্ত আরব আমিরাতের এ আন্তর্জাতিক বিমানবন্দরটি। গত বছর সব মিলিয়ে ৭ কোটি ৫ লাখ যাত্রী পরিবহনের ব্যবস্থা করেছে দুবাই ইন্টারন্যাশনাল বিমানবন্দর। আর এর মাধ্যমে সামান্য ব্যবধানে হিথ্রোকে টপকালো এ বিমানবন্দরটি। গতবছর সবমিলিয়ে ৬ কোটি ৮১ লাখ যাত্রী পরিবহন করেছে হিথ্রো।

বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরের তকমা পেয়ে যারপরনাই আনন্দিত এ বিমানবন্দর-সংশ্লিষ্টরা। এক বিবৃতিতে বিমানবন্দর কর্তৃপক্ষ এ বিষয়ে তাদের আনন্দ প্রকাশ করে জানায়, এটি আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। আমরা সবাই খুব আনন্দিত।

বছরে ৭ কোটিরও বেশি যাত্রী পরিবহন করা এ বিমানবন্দরটির যাত্রী ধারণক্ষমতা কিন্তু আরও বেশি। বর্তমানে এ বিমানবন্দরটি এর যাত্রী পরিবহনের ৯৮ শতাংশ পর্যন্ত ব্যবহার করেছে।

এদিকে হিথ্রোর এক মুখপাত্র এ বিষয়ে জানিয়েছেন, ‘ব্রিটেন দীর্ঘদিন যাবৎ বিশ্বের সর্বোচ্চ যাত্রীপরিবহন করা এবং ব্যস্ততম বিমানবন্দরের খেতাব ধরে রেখেছিল। কিন্তু এখন আমাদের ধারণক্ষমতা আর বাড়ানো সম্ভব হচ্ছে না। তাই দুবাইয়ের কাছে এ মর্যাদা হারানো অবশ্যম্ভাবী ছিল’।

এদিকে দুবাই এয়ারপোর্ট আরও জানিয়েছে, প্রতি বছর এ বিমানবন্দর দিয়ে যাত্রী পরিবহনের সংখ্যা গড়ে ৬ দশমিক ১ শতাংশ হারে বাড়ছে। দুবাই এয়ারপোর্টের চেয়ারম্যান শেখ আহমেদ বিন সাইদ আল মাখতুম জানান, ‘বিশ্বের বিমানবন্দরগুলোর কেন্দ্র হিসেবে আমরা দুবাইকে প্রতিষ্ঠিত করতে চাই। এটাই আমাদের মূল লক্ষ্য’।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।