বিদেশি ব্যাংকের ঋণ নিচ্ছে বেক্সিমকো ফার্মা


প্রকাশিত: ০৮:২৫ এএম, ২৮ জানুয়ারি ২০১৫

পুঁজিবাজারের তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড ব্যবসা সম্প্রসারণে জার্মানির বিএইচএফ-ব্যাংকের সঙ্গে ৪০২ কোটি টাকার ঋণ চুক্তি সই করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, নতুন প্রকল্প ও মেশিনারি কেনার জন্য জার্মানির বিএইচএফ ব্যাংক  থেকে ৫ কোটি ১৫ লাখ ৫৯ হাজার ডলারের ঋণ নেবে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৪০২ কোটি ১৬ লাখ ২ হাজার টাকা। ঋণের টাকায় ইতিমধ্যে মেশিনারি কেনায় কাজ চলছে। আগামী ২০১৬ সালের সেপ্টেম্বরের মধ্যে মেশিনারি স্থাপন শেষ হবে।

এর আগে গত বছরের ডিসেম্বরে বেক্সিমকোর সঙ্গে ব্যাংকটির চুক্তি হয়েছে। যা বাংলাদেশ বিনিয়োগ বোর্ড ২০ জানুয়ারি অনুমোদন করেছে।

ঋণের টাকার সুদ নির্ধারণ করা হয়েছে লাইবর রেটের চেয়ে ২ দশমিক ২৫ শতাংশ বেশি। ঋণের টাকা পাঁচ বছরের মধ্যে অর্ধবার্ষিক ১০টি কিস্তির মাধ্যমে পরিশোধ করতে হবে। বেক্সিমকো প্রতি কিস্তিতে ৫৫ লাখ ৯৭ হাজার ডলার করে পরিশোধ করবে।

এসআই/এআরএস

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।