মাশরাফিদের কাছে ‘তিনটি’ চাওয়া ওয়ালশের


প্রকাশিত: ১২:৪০ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০১৬

হিথ স্ট্রিকের অধীনেই মোটামুটি পেস বোলিংয়ে একটা বিপ্লব ঘটিয়েছে বাংলাদেশ। গত দেড়-দুই বছরে বাংলাদেশের পেসাররা প্রমাণ করেছে, স্পিন নির্ভরতা ছেড়ে কিভাবে পেস নির্ভর একটি দলে পরিণত হওয়া যায়। হিথ স্ট্রিক দায়িত্ব ছেড়ে যাওয়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চিন্তা করেছে, পেস বোলিংয়ে যেহেতু দারুণ সম্ভাবনা বাংলাদেশের, তাহলে একজন হাই প্রোফাইল পেস বোলিং কোচের কাঁধেই মাশরাফিদের দায়িত্ব তুলে দিতে।

কোর্টনি ওয়ালশ হাই প্রোফাইল কোচ নন, তবে ক্রিকেটার হিসেবে তার যে প্রোফাইল,  যে বিশালতা, তার সিকিভাগও যদি তিনি বাংলাদেশের পেসারদের মধ্যে ঢুকিয়ে দিতে পারেন, তাহলে নিশ্চিত, বর্তমান অবস্থার চেয়ে আরও অনেক দুর এগিয়ে যাবে বাংলাদেশের পেস বোলিং ডিপার্টমেন্ট। নিশ্চিতভাবেই পেস বোলিংয়ে অনেক উন্নত হয়ে উঠতে পারবে বাংলাদেশ।

এমন লক্ষ্যের কথা নিজেও জানালেন কোর্টনি ওয়ালশ। ঢাকায় আসার পর প্রথম মিডিয়া সেশনে তিনি এই লক্ষ্য পূরণের জন্য বাংলাদেশের পেসারদের কাছে তিনটি জিনিস চেয়েছেন শুধু- ১) কঠোর পরিশ্রম, ২) শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা এবং ৩) সাধনা ও মনসংযোগ দিয়ে ধারাবাহিকভাবে ভালো খেলার চেষ্টা করা।

কোর্টনি ওয়ালশের বিশ্বাস, এই তিনটি বিষয় যদি ঠিক-ঠাক থাকে, তাহলে বাংলাদেশের পেসাররা অবশ্যই ভালো করতে পারবে। টেকনিকের খুঁটি-নাটি, ফিটনেস ধরে রেখে, ইনজুরিমুক্ত হয়ে কিভাবে খেলা যায়, সেটা তো তিনি এমনিতেই শেখাবেন। তবে আসল বিষয়টা শেখার আগে নিজেদের প্রস্তুত করতে তার এই তিনটি চাওয়া অবশ্যই পূরণ করা চাই।

এখনও মাশরাফিদের নিয়ে মাঠে নামেননি ওয়ালশ। তার আগেই নির্দিষ্ট করে বলতে পারছেন না কে ভালো পেসার আর কে খারাপ পেসার। আপাতত লক্ষ্য কী সেটাও নির্ধারণ করতে পারেননি। আগে সব পেসারকে দেখে নিতে চান ওয়ালশ। তিনি বলেন, ‘ সব পেস বোলারকে আগে দেখে নেই! তারপর বলতে পারবো, আসলে কার জন্য কী পরিকল্পনা।’

এআরবি/আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।