সবার উচিত বাংলাদেশ সফরে যাওয়া : ভন


প্রকাশিত: ০৫:২৩ এএম, ৩১ আগস্ট ২০১৬

বাংলাদেশ সফরের ব্যাপারেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ড সবুজ সংকেত দিলেও নিরাপত্তার শঙ্কায় আসন্ন এই সফর নিয়ে বর্তমান ইংল্যান্ড দলের অনেকেই দোটানায়। এ সময় নিজের উত্তরসূরিদের বাংলাদেশ সফরের পরামর্শ দিয়েছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।

ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ এ লেখা নিজের কলামে তিনি লেখেন, `আমি বুঝতে পারছি বাংলাদেশ সফর নিয়ে ইংল্যান্ডের ক্রিকেটারদের মাঝে কি হচ্ছে কিন্তু আমি মনে করি তাদের অবশ্যই নিরাপত্তা বিশেষজ্ঞদের উপর আস্থা রাখা উচিত এবং সবাইকে এই সফরে যাওয়া উচিত।`

নিজের এক অভিজ্ঞতা থেকে তিনি আরও জানান, `খেলোয়াড়ি জীবনে এমন অনেক নিরাপত্তা বৈঠকে বসেছি আমি। ২০০৩ সালে অনেক লম্বা লম্বা আলোচনা হয়েছে বিশ্বকাপের ম্যাচে জিম্বাবুয়েতে যাব কি না। ‘সন্স অ্যান্ড ডটারস অব জিম্বাবুয়ে’ নামের এক সংগঠন সরাসরি হুমকি দিয়েছিল আমাদের এবং সেটা ছিল খুবই ভীতিকর অভিজ্ঞতা। কিন্তু কিছুদিন পরে আমার মনে হয়েছিল, আমাদের জিম্বাবুয়ে যাওয়া উচিত ছিল।`

২০০৯ সালে পাকিস্তানে শ্রীলঙ্কা দলের হামলার সময় পল ফারব্রেস ও ট্রেভর বেলিসও ছিলেন। তারা কিন্তু বাংলাদেশে যেতে প্রস্তুত। ‘কী হতে পারে’—সেটা চোখের সামনেই দেখেছেন তারা, তবু এ সফরে যাচ্ছেন এ দুজন। এটাই কিন্তু খেলোয়াড়দের অনুপ্রাণিত করতে পারে।

আর অধিনায়কদেরও কাজ এ মুহূর্তে নেতৃত্ব দেওয়া। কুক বলেছে সে যেতে চায়, এটি খুব ভালো খবর। আমাদের এখন দেখতে হবে এউইন মরগানও রাজি হয় কি না। আমার ধারণা সেও যদি যায়, তবে অন্য খেলোয়াড়েরাও তাদের অনুসরণ করবে। যখন অধিনায়কেরা যেতে রাজি হবে, সেটি অন্যদের একটি ভালো বার্তা দেবে।

এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।