আর্জেন্টিনার কোচ হওয়ার দৌড়ে এগিয়ে মার্টিনো


প্রকাশিত: ০৫:৩৭ এএম, ০২ আগস্ট ২০১৪

২০১১ সালে দায়িত্ব নেয়ার পর আর্জেন্টিনাকে বিশ্বকাপে নিয়ে এসেছিলেন মসৃণ গতিতেই। ব্রাজিলকে তো শিরোপার স্বপ্নপূরণ থেকে মাত্র এক ধাপ দূরে থেমে  যেতে হয়েছে। ২৪ বছর পর প্রথমবারের মতো আর্জেন্টিনাকে নিয়ে গিয়েছেন ফাইনালে। মারিও গোটশের গোলটা শেল হয়ে বিঁধেছে তার বুকে। ভঙ্গুর রক্ষণের জন্য যে দলের ‘দুর্নাম’ ছিল, সেই রক্ষণকেই গড়ে তুলেছিলেন চীনের প্রাচীরের মতো। একাট্টা হয়ে খেলাতে  পেরেছেন পুরো দলকে। শেষ পর্যন্ত শিরোপা জেতাতে পারেননি বটে, তবে দলকে ফাইনালে নিয়ে যাওয়ার জন্য সাবেলাকে কৃতিত্ব দিতেই হবে। এ কারণেই মেসি, মাসচেরানো চেয়েছিলেন তিনি থাকুন। আর্জেন্টাইন ফুটবল  ফেডারেশনের চাওয়াটাও ছিলো অভিন্ন। কিন্তু আলেসান্দ্রো সাবেলা থাকলেন না।

দু’দিন আগে আর্জেন্টাইন প্রচারমাধ্যম জানিয়েছে, সাবেলা আর্জেন্টিনা কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। গত পরশু সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্তটা জানানোর কথা ছিল। কিন্তু  ফেডারেশন প্রেসিডেন্ট হুলিও গ্রন্দনার মৃত্যুর কারণে সেটি স্থগিত করা হয়েছে। সাবেলার বিদায়ে স্বাভাবিক ভাবেই প্রশ্নটা চলে আসে যে, মেসিদের পরবর্তী কোচ  কে হচ্ছেন? আর্জেন্টাইন সংবাদ মাধ্যম জানাচ্ছে, বার্সেলোনার বিদায়ী কোচ  জেরার্ডো মার্টিনোই দৌড়ে এগিয়ে। মার্টিনোর অবশ্য জাতীয় দলে কাজ করার অভিজ্ঞতাও আছে। ২০১০ বিশ্বকাপে প্যারাগুয়ের কোচ ছিলেন তিনি। ব্রাজিল বিশ্বকাপে কলম্বিয়ার কোচ হোসে পেকারম্যানের নামও শোনা যাচ্ছে।

মার্টিনো এখন ফাঁকা আছেন, তবে  পেকারম্যান কলম্বিয়া কোচের  দায়িত্ব পালন করছেন। পেকারম্যান অবশ্য ২০০৬ বিশ্বকাপে আর্জেন্টিনার কোচ ছিলেন। সেবার জার্মানির কাছে কোয়ার্টার ফাইনালে দৌড় থেমেছিল আলবিসেলেস্তাদের। তবে কাল পর্যন্ত আর্জেন্টাইন ফেডারেশনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। তবে ঘোষণাটা শিগগিরই চলে আসার কথা। ৩রা সেপ্টেম্বর জার্মানির সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা, পরের বছর চিলিতে আছে কোপা আমেরিকা। এমন সময় নতুন একজন কোচ দরকারই।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।