‘৯০ এর দশকে পড়ে আছে পাকিস্তান’


প্রকাশিত: ১২:২৯ পিএম, ২৯ আগস্ট ২০১৬

মেসবাহ-উল হকের নেতৃত্বে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছে পাকিস্তান; কিন্তু বাতির নিচেই যে অন্ধকার! টেস্টে যতই শীর্ষে থাকুক, ওয়ানডেতে যে যাচ্ছেতাই অবস্থা পাকিস্তানের! র‌্যাংকিংয়ের দিকে তাকালেই সেটা স্পষ্ট হয়ে ওঠে। ওয়ানডে র‌্যাংকিংয়ে তারা রয়েছে অষ্টম স্থানে।

ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে অসাধারণ পারফরম্যান্সের পর পাকিস্তানিরা আশায় বুক বেধেছিল, এবার হয়তো ওয়ানডেতেও এর প্রতিফলন দেখা যাবে; কিন্তু কিসের কী। আগের মতই অবস্থা আজহার আলির দলের। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুটি ওয়ানডেতেই হেরে বসেছে পাকিস্তান। শেষ ওয়ানডেতে তো সরফরাজের দুর্দান্ত সেঞ্চুরির পরও বাজেভাবে হেরেছে পাকিস্তান।

পাকিস্তানে এ নিয়ে শুরু হয়েছে বিস্তর সমালোচনা। সাবেক ক্রিকেটার থেকে শুরু করে, ক্রিকেট বিশেষজ্ঞ- সবাই একবাক্যে বলছেন, কোনভাবেই প্রত্যাশা পূরণ করতে পারছে না পাকিস্তান ওয়ানডে ক্রিকেট দল।

সমালোচকদের দলে যোগ দিয়েছেন সাবেক পাকিস্তান অধিনায়ক এবং পেস বোলার ওযাসিম আকরাম। সমালোচনা করে তিনি বলেছেন, ‘পাকিস্তান সেই ৯০ এর দশকেই পড়ে আছে। ওই সময় ২৭০-২৮০ রান তুললেই মনে করা হতো জয় নিশ্চিত; কিন্তু সময় যে পাল্টে গেছে সেটা পাকিস্তান ক্রিকেটারদের কারও চিন্তায় নেই। তারা সেই ৯০-এর দশকের মতই খেলছে।’

পাকিস্তানের জিও নিউজকে ওয়াসিম আকরাম বলছেন, ‘আমাদের ক্রিকেটারদের বোঝা উচিৎ ২৬০-২৭০ রান এখন একেবারেই যথেষ্ট নয়। যদি সরফরাজ আহমেদ না থাকতো ওইদিন, তাহলে তো পাকিস্তান মনে হয় ১২৫ রানের মধ্যেই ভেঙে পড়তো। অথচ এই সময়ে এসে ২৯০ রানও খুব সহজে পার হয়ে যাওয়া সম্ভব।’

পাকিস্তান কোচ মিকি আর্থার ওয়ানডে দল নিয়ে খুবই চিন্তিত। কারণ, তিনি এই দলটিকে নিজের পরিকল্পনামতো সাজাতে পারছেন না। ইতিমধ্যেই বেশ কিছু পরিকল্পনাও নিয়েছেন এই দক্ষিণ আফ্রিকান। তবে, প্রথম দুই ম্যাচে ক্লিক করতে না পারায়, নিজেই বলেছেন ক্রিকেটাররা নিজেদের সামর্থ্য অনুযায়ী মাঠে খেলতে পারছেন না।

তিনি বলেন, ‘আমি খেলোয়াড়দের বলে দিয়েছি যে, কেউ তার নিজের জায়গায় সংরক্ষিত নন। আমি যা মনে করি, তাই বলে ফেলি। কিছু লুকাই না। তাদের সবাইকে বলে দিয়েছি, ওয়ানডেতে কেউ কারও জায়গায় শতভাগ ফিট না। সবাই এ বিষয়টা জানে। আমরা আসলে এভাবেই চাচ্ছি একটা দল দাঁড় করাতে। যারা আগামী এক কিংবা দুই বছরের মধ্যে অপ্রতিরোধ্য একটি দল হয়ে উঠতে পারেন।’

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।