আত্মবিশ্বাসী আরাফাত সানি


প্রকাশিত: ০৯:২৭ এএম, ২৯ আগস্ট ২০১৬

ভারতে অনুষ্ঠিত গত টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝ পথ থেকে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে দেশে ফিরে এসেছেন আরাফাত সানি। এরপর থেকেই বোলিং অ্যাকশন শুধরানোর জন্য আটঘাট বেঁধেই মাঠে নেমেছেন এ স্পিনার। আগামী ৫ সেপ্টেম্বর তাসকিন আহমেদের সঙ্গে বোলিং অ্যাকশন পরীক্ষা দিতে অস্ট্রেলিয়া যাচ্ছেন তিনি। পরীক্ষা দিয়ে নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়ে আবার আগের মতোই মাঠে ফিরবেন সানি। সোমবার এক সংবাদ সম্মেলনে এমন কথাই জানালেন আত্মবিশ্বাসী সানি।

ইংল্যান্ড সিরিজকে লক্ষ্য রেখে অনুশীলন করছে বাংলাদেশ দল। এদিন মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অনুশীলন শেষে বিসিবি কার্যালয়ে সানি বলেন, ‘আমার বিশ্বাস আছে, আমি বেশ আত্মবিশ্বাসী। আমি এখানে একা না, এর আগেও অনেক বোলার এরকম জিনিস ফেস করছে। সবাই কিন্তু আল্লাহর রহমতে কাম ব্যাক করছে। আমিও সেভাবে ক্যামবাক করবো খুবই স্ট্রংলি।’

‘এখানে যে পরীক্ষা দিয়েছি ওনাদের কথায় আমি আত্মবিশ্বাসী হয়েছি। আমার অ্যাকশন আগের থেকে অনেক ভালো হয়েছে। স্কিল অনুশীলনে কোচও দেখে বলেছেন যে অনেক বেটার হচ্ছে অ্যাকশন। এতদিন একটা অ্যাকশনে বোলিং করছি তাই একটু তো ঘাটতি থাকবেই। নতুনটা নিয়মিত করলে অবশ্যই সেটা ওভারকাম করে আসতে পারব।’ -যোগ করেন সানি।

শুধু বোলিং নিষেধাজ্ঞাই নয়, চলতি বছরে একের পর এক দুঃসংবাদ শুনছেন সানি। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ফেরার পর থেকেই কয়েক দফা ইনজুরিতে পড়েছেন তিনি। কাঁধে টিউমার হওয়ায় অস্ত্রোপচারও করতে হয়ে তার। এর মধ্যে কদিন আগেই হারিয়েছেন জন্মদাতাকে। কিন্তু তার পরেও নিজের কাজ ঠিক মত করে যাচ্ছেন বলে জানান এ স্পিনার।

‘আসলে এটা আসলে কেউ পরিবর্তন করতে পারে না। আমিও পারব না। যে যাওয়ার সে তো যাবে। প্রকৃতির নিয়ম। আমাদেরকে যেহেতু উপর আল্লাহ দুনিয়াতে পাঠিয়েছে চলেও যেতে হবে একদিন। সেটা নিয়ে মন খারাপ ছিল। আমার কাজ তো আমার করতে হবে। ফোকাস করছি আমার সামনে পরীক্ষা আছে। সেটা নিয়ে আমার কাজ করছি।’

নিজের বোলিংয়ে যে সকল জায়গায় সমস্যা ছিল তা নিয়ে কাজ করে যাচ্ছেন সানি, ‘আমার যেই সমস্যা ছিল সেটা নিয়ে কাজ করছি। আমার ল্যান্ডিং নিয়ে। ল্যান্ডিংটা স্ট্রেইট হত এখন প্যারালাল হচ্ছে। ওটা যদি ঠিকমতো করতে পারি ইনশাআল্লাহ আমার বোলিং অ্যাকশন আগের মতো ঠিক হয়ে যাবে।’

নিজের নতুন বোলিং অ্যাকশন নিয়ে সন্তুষ্ট সানি। আগামী ৮ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার ব্রিজবেন ন্যাশনাল ক্রিকেট সেন্টারে পরীক্ষা দেবেন তিনি। সেখানে তার সঙ্গে পরীক্ষা দেবেন তাসকিনও। একই দিনে পরীক্ষা দিলেও আলাদা আলাদা সময়ে দেবেন তারা। আর তাদের দেখা শুনা করতে প্রধান কোচ হাথুরুসিংহেও সেখানে যেতে পারেন বলে জানান তিনি।

‘আমার যে সমস্যা হয়েছে এটা ওভারকাম করতে কি করা লাগবে সেটাতে ফোকাস করছি, অনুশীলন করছি, ড্রিল করছি। যেহেতু ৫ (আসলে ৮) তারিখে পরীক্ষা। তাসকিনের সঙ্গে একসঙ্গে যাবো। ইনশাআল্লাহ সবার দোয়া সাথে থাকলে ভালোভাবেই উতরে যাবো। আমার কোচিং স্টাফ সবাই বলছে আগের থেকে অনেক ভালো। যা যা করা দরকার, সেটাই ফলো করছিলাম। আলহামদুল্লিাহ সব কিছু ভালোই চলছে।’

গত ঈদ-উল-ফিতরের পর থেকে স্পিন বোলিং কোচ রুয়ান কালপাগে বাংলাদেশে নেই। সময়মতো না ফেরায় শেষ পর্যন্ত তাকে বরখাস্ত করেছে বিসিবি। তবে এর আগে কালপাগের সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল বলে জানান সানি। তার পরামর্শ নিয়েই কাজ করছেন বলে জানান এ বাঁহাতি।

আরটি/এনইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।