ইংল্যান্ড সিরিজে নির্ভর করছে বাংলাদেশের ভাবমুর্তি


প্রকাশিত: ০২:২০ পিএম, ২৬ আগস্ট ২০১৬

টেস্ট ক্রিকেটে অভিষেকের পর থেকে বাংলাদেশে কয়েক দফা সফর করে গেছে ক্রিকেট বিশ্বের সব দলই। কিন্তু তারপরও গত অক্টোবরে হঠাৎ করেই নিরাপত্তার অজুহাত দেখিয়ে বাংলাদেশে আসেনি অস্ট্রেলিয়া। এমনকি চলতি বছরের শুরুতে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও দল পাঠায়নি তারা। তাই বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের ভাবমুর্তি কিছুটা খুণ্ন হয়। সে ভাবমূর্তি ফিরিয়ে আনতে ইংল্যান্ড সিরিজ খুব গুরুত্বপূর্ণ বলে মনে করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

শুক্রবার নিজ বাসভবনে পাপন বলেন, ‘ক্রিকেট আমাদের গর্বের জায়গা। আরো অনেক আছে, তবে এই মুহুর্তে ক্রিকেটটাই  সারা বিশ্বে বেশি আলোড়ন সৃষ্টি করেছে। দেশের ভাবমূর্তি আগের জায়গায় ফিরিয়ে আসনে এই সিরিজ খুবই গুরুত্বপূর্ণ।

চলতি বছরের শুরুতে অনূর্ধ্ব-১৯ দল নিয়ে বিশ্বকাপ সফলভাবে আয়োজন করে বাংলাদেশ। সে টুর্নামেন্টে ১৬টি দেশকে সফলভাবেই নিরাপত্তা দিয়েছিল বাংলাদেশ। তাই সেখানে শুধুমাত্র ইংল্যান্ড দলকে সামাল দেওয়া কঠিন কিছু হবেনা বলেও জানান পাপন।

‘অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আমরা এতগুলো দলকে সামাল দিতে পেরেছি। আমার কাছে মনে হয়েছে এখন একটা দলকে সামাল দিতে তেমন বেগ  পেতে হবে না। আর ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়টি প্রধানমন্ত্রী নিজে তদারকি করেন।’

দেশের বর্তমান পরিস্থিতিতে ইসিবি সন্তুষ্ট বলে জানান পাপন। পরিস্থিতি খারাপ না হলে যথা সময়েই আসবে ইংল্যান্ড। তাই এখন সফলভাবে সিরিজ আয়োজনের কথাই ভাবছে তারা।

‘পরিস্থিতি আরো খারাপের দিকে গেলে তারা অন্য চিন্তা করতেও পারে। আমরা কোন সমস্যা দেখছি না। এখন শুধু ওদের আসা না, পুরো সিরিজটা শেষও তো করতে হবে। আমার বিশ্বাস এটা  শান্তিপূর্ণভাবেই শেষ করতে পারব।’

‘এই সিরিজটা খুবই গুরুত্বপূর্ণ। শুধু ক্রিকেটের জন্য নয়, বাংলাদেশের খুবই গুরুত্বপূর্ণ। সরকার সরকারের কাজ করছে। বিসিবি বিসিবির কাজ করছে। দেশবাসির কাছে আমার একটা আহবান আসেন আমরা এই সিরিজটাকে একটা স্মরনীয় সিরিজ করে রাখি।’

উল্লেখ্য, আগামী ৩০ সেপ্টেম্বর তিনটি ওয়ানডে ও দু’টি টেস্ট ম্যাচ খেলতে ঢাকায় আসছে ইংল্যান্ড। তবে ৭ অক্টোবর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে এ সিরিজ। তবে সিরিজ নিশ্চিত হলেও না আসতে পারে ইংল্যান্ডের বেশকিছু তারকা খেলোয়াড়।

আরটি/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।