কে হচ্ছেন ইউরোপ সেরা : রোনালদো-বেল না গ্রিজম্যান!


প্রকাশিত: ০৪:১৪ পিএম, ২৪ আগস্ট ২০১৬

ইউরোপ সেরা ফুটবলার হচ্ছেন কে? ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেল নাকি আন্তোনিও গ্রিজম্যান। প্রশ্নটার উত্তর মিলবে আগামীকাল, বৃহস্পতিবার। মোনাকোয় অনুষ্ঠিত উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রথম পর্বের ড্র অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

প্রতিদ্বন্দ্বীতাটা আপাতত সীমাবদ্ধ হয়ে পড়েছে মাদ্রিদ শহরেই। দুই মাদ্রিদের তিন ফুটবলারের মধ্যে। রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেল এবং অ্যাটলেটিকো মাদ্রিদের আন্তোনিও গ্রিজম্যান। এই তিনজনের মধ্যেই একজনের হাতে উঠবে ফুটবলারদের জন্য ব্যালন ডি’অরের পর দ্বিতীয় সেরা পুরস্কার হিসেবে বিবেচিত ইউরোপ সেরা ফুটবলারের পুরস্কার।

দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশেষ করে, এই বছরের জানুয়ারির পর। জিনেদিন জিদান দায়িত্ব নেয়ার পরই বদলে যায় রিয়াল মাদ্রিদের চেহারা। রোনারদোও জ্বলে ওঠেন আপন শক্তিতে। এরপর রিয়াল মাদ্রিদ জিতলো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। রোনালদো হয়ে উঠলেন রিয়ালের মধ্যমনি।

এরপর ইউরো চ্যাম্পিয়নশিপ। ক্লাবের হয়ে যতটা উজ্জ্বল, দেশের হয়ে ততটা নিষ্প্রভ। রোনালদোর নামে এই অপবাদ বেশ প্রচলিত; কিন্তু পর্তুগালের আনকোরা একটি দল নিয়ে যে বাজিমাত করলেন সিআর সেভেন তা রীতিমত অবিশ্বাস্য। দেশকে প্রথমবারেরমত এনে দিলেন ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা। এ কারণে সবাই’ই ধরে নিয়েছে, ইউরোপ সেরা হোক আর ফিফা ব্যালন ডি’অর হোক, এবার সবই উঠছে রোনালদোর হাতে।

আন্তোনিও গ্রিজম্যান তরুণ এক ফুটবল স্ট্রাইকার। ফ্রান্সের ২৫ বছর বয়সী এই স্ট্রাইকার ছিলেন গত মৌসুমে দুর্দান্ত। স্প্যানিশ লা লিগায় করেছেন ২২ গোল। শেষ পর্যন্ত অ্যাটলেটিকোকে ধরে রেখেছিলেন শিরোপার দাবিদার হিসেবে। তার নৈপুন্যেই অ্যাটলেটিকো মাদ্রিদ উঠেছিল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। এছাড়া তার একক নৈপুন্যেই বলা যায় ইউরোর ফাইনালে উঠেছিল ফ্রা্ন্স। যদিও দু’ক্ষেত্রেই তিনি হেরে গেছেন রোনালদোর কাছে। তবে, ইউরোয় তিনি জিতেছেন গোল্টেন বুট পুরস্কার।

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার হিসেবে রিয়ালে যোগ দেয়ার পর থেকেই গ্যারেথ বেল দুর্দান্ত। দলকে যেন সামনে থেকে নেতৃত্ব দেন। যেমন গতি, তেমন স্কিল- সব মিলিয়ে তিনি দুর্বার। গত মৌসুমে রোনালদোর পাশাপাশি রিয়ালের সাফল্যে সমানভাবেই অবদান রেখেছেন। একই সঙ্গে প্রথমবারেরমত নিজের দেশ ওয়েলসকে ইউরোর চূড়ান্তপর্বে তুলে এনে উঠে গেছেন সেমিফাইনাল পর্যন্ত। তার দুর্দান্ত সাফল্যই ইউরোপ সেরা ফুটবলারের তালিকায় সেরা তিনে রেখেছে তাকে।

সেরা ১০ ফুটবলারের মধ্যে ভোটের হিসেবে চতুর্থ হয়েছেন লুইস সুয়ারেজ। লিওনেল মেসি পঞ্চম, জিয়ানলুইজি বাফন ৬ষ্ঠ, পেপে ৭ম, ম্যানুয়েল নুয়্যার অষ্টম, টনি ক্রুস ৯ম এবং থমাস মুলার হয়েছেন ১০ম।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।