বিদায় রিও, দেখা হবে টোকিওয়


প্রকাশিত: ০১:০৮ পিএম, ২২ আগস্ট ২০১৬

২০৭টি দেশ (একটি নিরপেক্ষ অলিম্পিক দলসহ)। প্রায় সাড়ে ১১ হাজার অ্যাথলেট। বিলিয়ন বিলিয়ন ডলার ব্যায়ে ৭ বছরের টানা প্রস্তুতি। লাতিন আমেরিকার প্রথম অলিম্পিক গেমসের পর্দা উম্মোচন হয়েছিল ৫ আগস্ট, রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে। ১৬ দিনের মহাযজ্ঞ শেষে, ২১ আগস্ট সেই একই স্টেডিয়ামে পর্দা নামলো দ্য গ্রেটেস্ট শো অন আর্থের।

Olympic

রিও ডি জেনিরোর মেয়র এডুয়ার্ডো পাযেসের হাত থেকে অলিম্পিকের পতাকাটি গ্রহণ করলেন জাপানের রাজধানী টোকির মেয়র ইওরিকো কোইকে। উপস্থিত ছিলেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট থমাস বাখ, ব্রাজিলের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মাইকেল তেমের এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে উপস্থিত ছিলেন এ সময়।

Olympic

এডুয়ার্ডো পায়েসের হাত থেকে অলিম্পিকের পতাকাটি ইয়োরিকো কোইকের হাতে ওঠার পরই আনুষ্ঠানিকভাবে সমাপ্তি ঘটে গেলো রিও অলিম্পিক গেমসের। রিও গেমস এখন অতীত। আগামী চার বছর অলিম্পিকের এই পতাকা বহন করবে টোকিও। কারণ, চার বছর পর ২০২০ সালে অলিম্পিকের ৩২তম আসর যে অনুষ্ঠিত হবে জাপানের রাজধানীতে!

Olympic

ধারণা ছিল প্রায় সাড়ে ১০ হাজার অ্যাথলেটের আগমণ ঘটবে রিও ডি জেনিরোতে; কিন্তু শেষ পর্যন্ত তা বেড়ে যায় আরও এক হাজার। অথ্যায় প্রায় সাড়ে ১১ হাজার অ্যাথলেট অংশ নিয়েছে রিও অলিম্পিকে। যা অলিম্পিক গেমসে রীতিমত রেকর্ড। সমাপনি দিবসেও বিশ্ব থেকে আগত অ্যাথলেটরা অংশ নিয়েছে রিও গেমসের সমাপনিতে। নিজ নিজ দেশের পতাকা প্রদর্শণ করে বিদায় নিলেন তারা।

Olympic

এরপর অনুষ্ঠিত হলো সমাপনি অনুষ্ঠান। দুর্দান্ত, অসাধারণ একটি অনুষ্ঠান উপহার দিলো রিও। তবে, সমাপনি অনুষ্ঠানটা আয়োজক ব্রাজিলের জন্য আক্ষেপ হয়েই থাকবে। কারণ, সমাপনি অনুষ্ঠানটি বিঘ্নিত হয়েছে তুমুল বৃষ্টির কারণে। অনুষ্ঠান শুরুর আগে তো পুরো স্টেডিয়ামের অর্ধেক গ্যালারি ফাঁকা। বাধ্য হয়ে আয়োজকদের স্টেডিয়ামের বাইরেই টিকিট বিক্রি করতে হয়েছে। যে কারণে, শেষ পর্যন্ত ৭০ থেকে ৭৫ ভাগ দর্শকের উপস্থিতিতে শেষ করা হয় সমাপনি অনুষ্ঠান। বৃষ্টির কারণে দর্শকদের সঙ্গে অনেক অ্যাথলেটকেও ভিজতে হয়েছিল।

Olympic

সমাপনি অনুষ্ঠানের অন্যতম আকর্ষনীয় দিক ছিলো জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের কম্পিউটারের ভিডিও গেমস চরিত্র সুপার মারিও রূপ ধারন করা। একটি সবুজ চত্ত্বরের ওপর দাঁড়িয়ে তিনি সেই ভিডিও গেমস চরিত্রটিকে ফুটিয়ে তোলেন। এছাড়া ব্রাজিলের সংস্কৃতি, লাতিন আমেরিকার সংস্কৃতি তুলে ধরা হয় সমাপনি অনুষ্ঠানে। পারফর্ম করেন ব্রাজিলের টপ মডেলরা। ছিলো ঐতিহ্যবাহী সাম্বা নৃত্যও।

সর্বশেষ টোকিও মেয়র ইউরিকো কোইকের হাতে তুলে দেয়া হয় অলিম্পিকের পতাকা। ব্রাজিলিয়ান লিজেন্ড পেলে সমাপনি অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা থাকলেও, তাকে এদিনও দেখা যায়নি।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।